বিজ্ঞাপন

গহীনে ‘আশার চর’

December 28, 2017 | 1:46 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বিজ্ঞাপন

কী হয়? কোনো ক্রিকেট ম্যাচ শুরু হওয়ার আগে পিচ রিপোর্ট হয়? দুই দলে কারা আছেন, কার পারদর্শিতা কোন দিকে, এসব নিয়ে আলোচনা হয়। খেলোয়ারদের ক্যারিয়ার নিয়ে পর্যালোচনায় বসে যান অনেকেই। তবে যে যাই বলে যাক না কেন, মূল কাজটা হয় খেলা শুরু হওয়ার পর, ওই বাইশ গজের পিচের ভেতর। ঠিক থাকতে পারে ভবিষ্যৎবাণী, আবার উল্টেও যেতে পারে।

খেলার ঘটনার সঙ্গে মিলিয়ে গীহন বালুচর সিনেমা নিয়ে শেষ মুহূর্তে এভাবে মন্তব্য করলেন সুবর্ণা মুস্তাফা। ‘ছবিটি নিয়ে হয়ত আলোচনা হচ্ছে, অনেক লেখালেখি হচ্ছে, অনেক ভালো অভিনয়শিল্পী আছেন এই ছবিতে। কিন্তু শেষ পর্যন্ত কী হবে? তা জানা যাবে বড় পর্দায় ছবিটি মুক্তির পর।’

শুক্রবার দেশের ২৬টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ছবিটি। চলচ্চিত্রের বর্ষপঞ্জিতে বছরের শেষ সিনেমা হিসেবে মুক্তি পাচ্ছে গহীন বালুচর। ২০১৫-১৬ অর্থবছরে সরকারি অনুদান পায় ছবিটি। পরিচালনা করেছেন নাটকের অতিপিরিচত নাম বদরুল আনাম সৌদ।

বিজ্ঞাপন

অভিজ্ঞ অভিনেত্রী সুবর্ণার কাছে নাকি কঠিন লেগেছে ছবিতে তার চরিত্র। ‘না ঠিক হিমশিম নয়, তবে আমার চরিত্রটি বেশ কঠিন ছিল। এখানে পুরোটুকুই ছিল আমার মুখভঙ্গি আর কণ্ঠের অভিনয়।’ ছবিতে নিজের অবস্থান নিয়ে বললেন সুবর্ণা।

ছবির সংশ্লিষ্টরা যার নিজ নিজ ছবিকে ভালোই বলেন। পরিচালক সৌদও তার ছবি দর্শকদের ভালো লাগবে বলে আশা প্রকাশ করেছেন। আর ভালো না লাগলে সমালোচনা করতে বলেছেন দর্শকদের। তার এই কথায় সমর্থন দিয়েছেন সুবর্ণাও। সৌদ বলেন, ‘গহীন বালুচর দুটি প্রেমের গল্প। নদীপারের মানুষ, তাদের আকাঙ্ক্ষা, আশা-হতাশাও উঠে এসেছে ছবিতে। গল্পগুলো আমাদের চেনা। কিন্তু পরিবেশনার কারণে দর্শকদের ভালো লাগবে বলে আশা করছি।’

ছবির অভিনয়শিল্পীদের তালিকাটি বেশ চমকপ্রদ- সুবর্ণা মুস্তাফা, রাইসুল ইসলাম আসাদ, ফজলুর রহমান বাবু, জিতু আহসান, শাহাদাৎ হোসেন, রুনা খান, শর্মী মালাসহ অনেকে। সিনেমায় এদের নাম নিয়মিত না দেখা গেলেও, তাদের অভিনয় দেশের সব মানুষের কাছেই সমাদৃত।

বিজ্ঞাপন

পুরনোরা তো আছেনই। ছবির তিন গুরুত্বপূর্ণ চরিত্র হলো নীলা, তানভীর, মুন। দুই অভিনেত্রী এক অভিনেতা। বড়দের তৈরি করা বিভিন্ন ঘটনায় ছবিতে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তিন নতুন তুর্কির চরিত্র। তবে ছবির বাইরে তারা এখন অন্যরকম উত্তেজনায়। কারণ প্রথম তারা নিজেদের দেখতে পাবেন বড় পর্দায়।

‘আমি তো গয়না-শাড়ি বের করে রেখেছি, হলে যখন নিজের ছবি দেখতে যাবো সেগুলো পরে যাবে।’ বললেন নীলা। অভিনেত্রী মুন তেমন কিছু বললেন না, বোঝাই গেল বেশি চাপ অনুভব করছেন তিনি। ‘বড় পর্দায় দেখবো নিজেকে, খুব ভালো লাগছে।’ আর তারভীর? ‘আমি সুজন চরিত্রে অভিনয় করেছি। ভালোবাসাই আমার মুল কাজ। আর এখানেই যত সমস্যা। বাকিটা বলবো না।’

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনের আয়োজন করে সিনেমা সংশ্লিষ্টরা। সকালে এফডিসির জহীর রায়হান কালার ল্যাবে অনুষ্ঠিত হয় এই অনুষ্ঠান। এতে উপস্থিত ছিলেন ছবির কলাকুশলীরা।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন