বিজ্ঞাপন

বেঙ্গালুরু থেকে বোমারু মিজানসহ তিন জঙ্গি গ্রেফতার

August 7, 2018 | 4:06 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

বাংলাদেশে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির তিন সদস্যকে গ্রেফতার করেছে ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএ)। এদের মধ্যে জেএমবির শীর্ষ নেতা জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজান (২৮) রয়েছে বলে জানিয়েছে তারা।

মঙ্গলবার (৭ আগস্ট) কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরু শহর থেকে মিজানকে গ্রেফতার করে পুলিশ। পরে তাকে এনআইএ’র কর্মকর্তাদের হাতে তুলে দেওয়া হয়। এর আগে, তার সহযোগী অপর দুই জঙ্গি আব্দুল করিম ওরফে ছোটা (১৯) ও মোস্তাফিজুর রেহমান ওরফে শাহিন (৩৭) ধরা পড়ে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে এনআইএ জানিয়েছে, বেঙ্গালুরুর রামনগর এলাকা থেকে জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজানকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তার বাড়ি তল্লাশি করে বিস্ফোরকসহ বেশ কিছু ইলেক্ট্রনিক ডিভাইস উদ্ধার করা হয়। সে ভারতে লুকিয়ে থাকা জেএমবির শীর্ষ নেতা, যাকে বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণ ঘটানোর দায়ে খোঁজা হচ্ছিল এবং বাংলাদেশে তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।

বিজ্ঞাপন

এনআইএ বলছে, মিজান বুদ্ধগয়ার বিস্ফোরণের মুল পরিকল্পনাকারী। এই বিস্ফোরণ ঘটানোর কাজে বিস্ফোরক দ্রব্য ও অন্যান্য সরঞ্জাম সরবরাহ করে তাকে সহায়তা করেছে শাহিন।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, গত শুক্রবার (৩ আগস্ট) কেরালার মালাপুরাম জেলার কোট্টাক্কাল এলাকা থেকে মুর্শিদাবাদের বাসিন্দা আব্দুল করিম ও বীরভূমের বাসিন্দা শাহিনকে আটক করে পুলিশ। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতেই মিজানের অবস্থান সম্পর্কে জানা যায়। গত শনিবার (৪ আগস্ট) গ্রেফতারকৃত এই তিন জঙ্গিকে জিজ্ঞাসাবাদের জন্য ৪ দিনের রিমান্ড দিয়েছে কোচির এনআইএ বিশেষ আদালত।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০০৯ সালের ১৫ মে রাজধানীর কাফরুলের তালতলা বাসস্ট্যান্ড থেকে বোমারু মিজানকে গ্রেপ্তার করা হয়। ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে মিজানসহ দুই জঙ্গি নেতাকে নিয়ে ময়মনসিংহের ত্রিশালে পৌঁছালে প্রিজন ভ্যানে হামলা করে জঙ্গিরা। এর মধ্যে পালিয়ে যান মৃত্যুদণ্ডপ্রাপ্ত ওই তিন জঙ্গি।

পরবর্তীতে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) জানায়, মিজান পশ্চিমবঙ্গে অবস্থান নিয়ে জঙ্গি কার্যক্রম পরিচালনা করছেন। পরে খাগড়াগড় মামলার আসামি হিসেবে বোমারু মিজানকে ধরতে ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করা হয়।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন