বিজ্ঞাপন

১০ বছরেও সড়কে বসেনি গতি পরিমাপক, ৩ কর্মকর্তার বিরুদ্ধে রুল

August 7, 2018 | 7:50 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : আদালতের রায় অনুযায়ী সড়ক দুর্ঘটনারোধে গতি পরিমাপক যন্ত্র না বসানোয় স্বরাষ্ট্র সচিবসহ তিন জনের বিরুদ্ধে আদালত অবমনানার রুল জারি করেছেন হাইকোর্ট।

এক আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (৭ আগস্ট) বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রায়ের নির্দেশনা বাস্তবায়ন না করায় স্বরাষ্ট্র সচিব, পুলিশ প্রধান ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়াম্যানের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হবে।

বিজ্ঞাপন

সড়ক দুর্ঘটনা রোধে ২০০৮ সালে হাইকোর্টের দেওয়া রায়ের নির্দেশনাবলী বাস্তবায়ন না করায় গত ১১ জুলাই আইনি নোটিশ পাঠান নাছির উদ্দিন বাচ্চু নামে এক ব্যক্তি। এই নোটিশের জবাব না পাওয়ায় আদালত অবমাননার অভিযোগে হাইকোর্টের রিট দায়ের করেন তিনি। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মুন্তাকিম। রাষ্ট্রপক্ষে ছিলেন আল আমিন সরকার।

২০০৭ সালের ১১ ডিসেম্বর রাজধানীর ধানমন্ডি এলাকায় সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ঢাকা সিটি কলেজের ছাত্রী সাদিয়া আফরিন সুচি (২২)। এই মৃত্যুর ঘটনায় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের আলোকে স্বপ্রণোদিত হয়ে হাইকোর্ট রুল জারি করেন।

এরপর ২০০৮ সালের ১০ মার্চ বিচারপতি এবিএম খায়রুল হক (পরবর্তীকালে প্রধান বিচারপতি) ও বিচারপতি আবদুল আউয়ালের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে রায় দেন। রায়ে সড়কে গতি নিয়ন্ত্রক যন্ত্র স্থাপনের নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞাপন

ওই রায়ে বলা হয়, আগামী এক বছরের মধ্যে গতি নিয়ন্ত্রক যন্ত্র স্থাপন এবং কেন্দ্রীয়ভাবে তা পর্যবেক্ষণের ব্যবস্থা করতে হবে। সব ট্রাফিক হেডকোয়ার্টারে গতি নিয়ন্ত্রক মনিটরিং ব্যবস্থা স্থাপন করতে হবে। আর একই সময়ের মধ্যে যেসব গাড়িতে নিয়ন্ত্রক যন্ত্র স্থাপন করা হবে না তার মালিকদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে পুলিশ।

এ ব্যবস্থা কার্যকর করতে সংস্থাপন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও নিয়োগের ব্যবস্থা করতে এবং প্রয়োজনীয় অর্থ দিতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত। এ ছাড়া এসব মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ মন্ত্রণালয়কে আদেশ কার্যকর করতে ও বিআরটিএকে সব ধরনের সহায়তা দেয়ারও নির্দেশ দেয়া হয়। কিন্তু হাইকোর্টের রায়ের ১০ বছর পরেও গতি নিয়ন্ত্রক যন্ত্র বসানের নির্দেশ বাস্তবায়ন না হওয়ায়  স্বরাষ্ট্র সচিব, আইজিপি ও বিআরটিএ’র চেয়ারম্যনের বিরুদ্ধে হাইকোর্ট আজ আদালত অবমাননার রুল জারি করলেন।

সারাবাংলা/এজেডকে/এসএমএন

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন