বিজ্ঞাপন

শিক্ষার্থী-সাংবাদিক হামলা: দ্রুত শাস্তির দাবি মানবাধিকার কমিশনের

August 8, 2018 | 10:25 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ডাকা ছাত্র বিক্ষোভের খবর সংগ্রহের দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। একইসঙ্গে তিনি হামলাকারীদের চিহ্নিত করে দ্রুত শাস্তির দাবি জানিয়েছেন।

জাতীয় মানবাধিকার কমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৪-৫ আগস্ট নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ডাকা ছাত্র বিক্ষোভের খবর সংগ্রহের দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

বিজ্ঞাপন

কাজী রিয়াজুল হক বলেন, ‘শিশু শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবি মেনে নিয়ে তা বাস্তবায়নের জন্য সরকারের উচ্চ পর্যায় থেকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হচ্ছিলো এবং শিশু শিক্ষার্থীরা তাদের ক্লাসে ফিরে যাচ্ছিল। ঠিক সেই মুহূর্তে কারা এই শিশু শিক্ষার্থীদের এবং সাংবাদিকদের ওপর আক্রমণ করল, তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।’

তিনি আরও বলেন, ‘সাংবাদিকরা মানবাধিকার কর্মী, তাদের ওপর হামলা অনভিপ্রেত। কেউ আইনের ঊর্ধ্বে নয়। জাতীয় মানবাধিকার কমিশন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ হামলার সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তি নিশ্চিত করতে জোর সুপারিশ করছে। এই ধরণের হামলা বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর নির্দেশনা দিতে কমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে লিখিত সুপারিশ করেছে।’

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, গণমাধ্যম সূত্রে জানা যায়, সায়েন্স ল্যাবরেটরি ও এর আশেপাশের এলাকায় রোববার এবং এর আগে গত শনিবার জিগাতলা এলাকায় পেশাগত দায়িত্ব পালনকালে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার বেশ কয়েকজন সাংবাদিক ও ফটো-সাংবাদিক আহত হয়েছেন।

সারাবাংলা/জেএ/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন