বিজ্ঞাপন

স্বাধীনতা সংগ্রামে ফজিলাতুন্নেসা মুজিবের ভূমিকা অনন্য

August 8, 2018 | 2:46 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শেখ ফজিলাতুন্নেসা মুজিব একজন মহিয়সী নারী। তার জীবনী থেকে আমাদের নারী সমাজকে আরও অনেক কিছু শিখতে হবে এবং তার রাজনৈতিক প্রজ্ঞা ও আদর্শ আরও বিশ্লেষণ করতে হবে। আমাদের মহান স্বাধীনতা সংগ্রামের নেপথ্যে ফজিলাতুন্নেসা মুজিবের অনন্য ভূমিকা রয়েছে।

স্পিকার বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রকৃত ইতিহাস লেখা হলে বঙ্গবন্ধুর পাশেই বেগম ফজিলাতুন্নেসা মুজিবের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

তিনি বলেন, ফজিলাতুন্নেসার রাজনৈতিক প্রজ্ঞা নারী ক্ষমতায়নের অনন্য দৃষ্টান্ত। আমি মনে করি দেশের সব নারী, বেগম ফজিলাতুন্নেসা মুজিবের আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশ গড়ার কাজে গৃহের অভ্যন্তরে থেকেও সাহসী ভূমিকা রাখতে সক্ষম হবেন।

বিজ্ঞাপন

বুধবার (৮ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের ৮৮তম জন্ম বার্ষিকীতে ‘বাঙ্গালির মুক্তি সংগ্রামে ফজিলাতুন্নেসা মুজিব’ শীর্ষক আলোচনায় স্পিকার একথা বলেন। উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশ এ অনুষ্ঠানের আয়োজন করে।

স্পিকার শিরীন শারমিন বলেন, বঙ্গবন্ধুকে জীবনের বেশিরভাগ সময় কারাগারে থাকতে হয়েছে। এসময় বেগম মুজিব আওয়ামীলীগের রাজনৈতিক দিক নির্দেশনা দেবার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রেখেছেন। তার জীবনী থেকে আমরা জানতে পারে বঙ্গবন্ধুর আত্মজীবনী লেখার ক্ষেত্রেও তিনি জেলখানায় বঙ্গবন্ধুকে কাগজ কলম পৌঁছে দিতেন। এমনকি ঐতিহাসিক ৭ই মার্চ সমাবেশে যাবার আগে বেগম মুজিব বঙ্গবন্ধুকে বলেছিলেন, কারও কোন কথা না শুনে বাংলার মানুষের মুক্তি ও অধিকারের জন্য বঙ্গবন্ধুর মনে যা আসে তাই যেন তিনি বলেন। এজন্যই ৭ই মার্চের ভাষণে বঙ্গবন্ধুর কোন লিখিত বক্তৃতা ছিল না।

স্পিকার বলেন, বেগম মুজিবের জীবনী পড়ে আমার জানতে পারি তার অসীম সাহস ছিল। বঙ্গবন্ধুর কঠিন সময়ে তাকে সঠিক সিদ্ধান্ত নিতে বেগম মুজিব তাকে সাহায্য করতেন। বেগম মুজিব ছিলেন একজন মা, একজন স্ত্রী, একজন রাজনীতিবিদ ও দক্ষ সংগঠক।

বিজ্ঞাপন

স্পিকার আরও বলেন, বেগম মুজিব কষ্ট করে টাকা সঞ্চয় করতেন এবং রাজনীতির ক্ষেত্রে ব্যয় করার জন্য সে সঞ্চয় করা টাকা বঙ্গবন্ধুকে দিতেন। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনে এই মহিয়সী নারীর অবদান রয়েছে।

শুধু বাংলা নয় বিশ্বের নারী সমাজকে তাদের অধিকার আদায়ে জাগ্রত করতে বেগম মুজিবের কর্মকান্ড অনুসরণ করার পরামর্শ দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

সারাবাংলা/এএইচএইচ/এনএইচ

আরও পড়ুন,
মায়ের সময়োচিত সিদ্ধান্তই দেশকে এগিয়ে নিয়ে গিয়েছিল: শেখ হাসিনা

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন