বিজ্ঞাপন

বিদেশিদের কাছে নালিশি পার্টিরা দেশপ্রেমী নয়: কাদের

August 8, 2018 | 2:58 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আন্দোলনে ব্যর্থ হয়ে বিদেশিদের কাছে দেশের কথা বলছে, এরা দেশপ্রেমী নয়, এরা বাংলাদেশের নালিশ পার্টি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (৮ আগস্ট) রাজধানীর আজিমপুর অবস্থিত এতিমখানায় বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৮৮তম জন্মবার্ষিকীর এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

সম্প্রতি নিরাপদ সড়ক দাবির আন্দোলনে অনুপ্রবেশকারীদের আক্রমণে ক্ষমতাসীন দলের অর্ধশতাধিক নেতা-কর্মী আক্রান্ত হওয়ার পর বিএনপির বিদেশিদের কাছে নালিশের বিষয়টি তুলে ধরেন তিনি।

বিজ্ঞাপন

ওবায়দুল কাদের বলেন, ‘এই মুহূর্তে আন্দোলন হওয়ার মতো বস্তুগত পরিস্থিতি বিরাজ নেই। এই মুহূর্তে নানা খেলা চলছে। নানা অশুভ খেলা চলছে। আন্দোলন একবার কোটা আন্দোলনে ভর করে, একবার শিক্ষার্থীদের নিরাপদ সড়কের ওপর ভর করে। শিশুরা এখন বাড়ি ফিরে গেছে, নিরাপদ সড়ক আন্দোলনে ভর করেও তাদের সফলতা আসেনি।

এখন দেখছি বিদেশিদের দ্বারে দ্বারে ধর্ণা দিয়ে নালিশ করছে। এই পার্টি আবারও প্রমাণ করল; এটা বিএনপি (বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি নয়) এটা হচ্ছে বাংলাদেশ নালিশ পার্টি বলে মন্তব্য কাদের।

বিএনপির আন্দোলন করার সক্ষমতা নেই দাবি তিনি বলেন, ‘যারা নিজের আন্দোলন করার সক্ষমতা নেই। ব্যর্থ হয়ে বিদেশিদের কাছে দেশের কথা বলছে- এরা দেশপ্রেমী নয়।

বিজ্ঞাপন

নিজেরা আক্রমণ করে এখন আওয়ামী লীগকে আক্রমণকারী বলে চিহ্নিত করা হচ্ছে সে বিষয়ে সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, আমাদের ৪৬জন নেতা-কর্মী আহত। শিলা পাথর ছাত্রছাত্রীদের ব্যাগে ছিল না। অরাজনৈতিক আন্দোলনে যে রাজনীতিক অনুপ্রবেশ ঘটেছে। তারা এই পাথর বহন করেছে। মিরপুর থেকে হাজার হাজার স্কুল ড্রেস ও ব্যাগ সংগ্রহ করেছে। এই নীলক্ষেত থেকে ভুয়া আইডি কার্ড সংগ্রহ করে ছাত্র-ছাত্রীদের আন্দোলনকে নোংরা রাজনীতিক আন্দোলনের দিকে নিয়ে যাওয়ার অশুভ এজেন্ডা যাদের তাদেরকে আমরা নিন্দা করি। তাদেরকে ধিক্কার জানাই। আজকে আরাফাত নামে আমাদের কর্মীকে বিদেশে পাঠাতে হচ্ছে। তার একটি চোখ সম্পূর্ণভাবে নষ্ট হয়ে গেছে।

আন্দোলন নিয়ে কিছু গণমাধ্যমে ও সমাজিক মাধ্যমে অপপ্রচার করা হয়েছে দাবি করে তিনি বলেন, ‘কোনো কোনো মিডিয়ায় এবং কোনো কোনো কাগজে এমনকি ফেসবুকে তো যেভাবে অপপ্রচার হয়েছে। সেখানে বলা হয়েছিল। সে (আরাফাত) আন্দোলনরত ছাত্র। তার চোখ উপুড়ে ফেলা হয়েছে। সে যে আমাদের দলের সেটা বলা হয়নি।’

অনুষ্ঠানে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ত্যাগ-তিতিক্ষার কথা স্মরণ ওবায়দুল কাদের বলেন, ‘তিনি ছিলেন সবচেয়ে বড় অনুপ্রেরণার উৎস, সাহসের উৎস। বেগম মুজিব সহধর্মিনী ছিলেন বলেই শেখ মুজিব বঙ্গবন্ধু হয়েছিলেন। এ কথা অস্বীকার করার কোনো উপায় নেই। বাংলাদেশে বহু ফাস্ট লেডি দেখেছি কিন্তু বেগম মুজিবকে আমরা পাদ ও প্রদীপের আলোয় খুব একটা দেখিনি। তিনি সব সময় ছিলেন পর্দার অন্তরালে।’

অনুষ্ঠানের শেষে এতিম ও দুস্থদের মধ্যে খাবার ও বস্ত্র বিতরণ করা হয়। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এ এফ এম ফখরুল ইসলাম মুন্সির সভাপতিত্ব এবং ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দীর পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএমএ-এর মহাসচিব মোস্তফা জালাল মহিউদ্দিন, ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিকসহ অনেকে।

বিজ্ঞাপন

এর আগে সকালে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে রাজধানীর বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগ। এরপর ঢাকা মহানগর আওয়ামী সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীরা শ্রদ্ধা জানায়। এ সময় বিশেষ মোনাজাতে অংশ নেয় নেতা-কর্মীরা।

শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সামনে ওবায়দুল কাদের বলেছেন, কোনো সাড়া না পেয়েই সব সময় বিদেশিদের কাছে ধনা দেয় বিএনপি। এটা নতুন কিছু নয়, তাদের পুরনো অভ্যাস। বিদেশিদের কাছে নালিশ দেওয়া। কূটনীতিকদের সঙ্গে আজকে যে বৈঠক, এই বৈঠক তাদের পুরনো নালিশেরই অংশ। মিথ্যাচারেরই অংশ। যারা আন্দোলনে ব্যর্থ হয়, তারাই নালিশই করে। আর সেই নালিশটা দেশের লোকের কাছে করে না। বিদেশিদের কাছে করে, এটা তাদের রাজনৈতিক দেউলিয়াত্বের প্রমাণ।

সারাবাংলা/এনআর/

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন