বিজ্ঞাপন

কমনওয়েলথ সনদ মেনে কাজ করলে রোহিঙ্গা সঙ্কট সমাধান সম্ভব

August 8, 2018 | 3:37 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কমনওয়েলথ সনদ মেনে কাজ করলে রোহিঙ্গা সঙ্কট সমাধান করা সম্ভব বলে মতামত দিয়েছেন ঢাকা সফররত কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটিজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘কমনওয়েলথ এর উপযোগিতা: অগ্রগতি ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে বুধবার(৮ আগস্ট) প্যাট্রিসিয়া স্কটল্যান্ড এসব কথা বলেন।

সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রধান অতিথি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বিশেষ অতিথি এবং কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেন, যারা উদ্বাস্তু হয়ে দেশে দেশে অমানবিক জীবন যাপন করছে তাদের সবাইকে সসম্মানে নিজ দেশে প্রত্যাবাসন নিশ্চিত করতে হবে। রোহিঙ্গা সঙ্কটে এত মানুষকে মানবিক সহায়তা দিয়ে বাংলাদেশ উদারতার পরিচয় দিয়েছে। এটি প্রশংসনীয়। এই সঙ্কট সমাধানে কমনওয়েলথ সনদ কার্যকর ভূমিকা রাখতে পারে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, সাইবার অপরাধ সম্পর্কে সচেতন থাকতে হবে। এই অপরাধের কোনও সীমা নেই। কমনওয়েলথভুক্ত দেশগুলোকে একসঙ্গে বসে এই অপরাধ দমনের কৌশল ঠিক করতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, কমনওয়েলথকে আরও শক্তিশালী সংস্থা হিসেবে গড়তে হবে। এ জন্য এর পুনর্গঠন প্রয়োজন। উন্নয়নের স্বার্থে কমনওয়েলথ এর সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্য বাড়াতে হবে। এ ছাড়া কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রয়োজনে সমন্বিতভাবে একটি কমনওয়েলথ ব্যাংক প্রতিষ্ঠা করা যায় কিনা তা ভেবে দেখতে হবে।

সেমিনারে বিআইআইএসএস মহাপরিচালক মেজর জেনারেল একেএম আব্দুর রহমান স্বাগত বক্তব্যে বলেন, কমনওয়েলথ এর সংস্থাগুলো বাণিজ্য আলোচনা, নারীর ক্ষমতায়ন, যুব সমাজের অংশগ্রহণ, ক্ষুদ্র ব্যবসার বিকাশসহ একাধিকভাবে সদস্য দেশকে সহায়তা করছে।

বিজ্ঞাপন

বিআইআইএসএস এর চেয়ারম্যান রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমদ বলেন, এমডিজি এবং জাতিসংঘের ২০৩০ উন্নয়ন কর্মসূচির পরিপ্রেক্ষিতে কমনওয়েলথ এর সামনে সম্ভাবনার পাশাপাশি কিছু বাধা বিপত্তিও রয়েছে। এই বাধাগুলো কাটিয়ে ওঠার মাধ্যমে সংস্থাটি একটি অন্তর্ভুক্তিমূলক এবং সবার অংশগ্রহণে গড়ে ওঠা সমৃদ্ধি অর্জন করতে পারে।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

আরও পড়ুন,
রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন