বিজ্ঞাপন

পিডব্লিউডি’র কার্যক্রমে সংসদ কমিটিতে অসন্তোষ

August 9, 2018 | 8:25 pm

।। আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সংসদ ভবন, ন্যাম ভবনসহ সংসদ এলাকার কাজে স্বচ্ছতা নেই গণপূর্ত অধিদফতরের (পিডব্লিউডি) কর্মকর্তাদের। লুকোচুরি করে সংশ্লিষ্ট কর্মকর্তারা কখন কোন কাজটি করছেন, তা সংসদের কেউ জানছেনই না। যে যার মতো কাজ বানিয়ে বিল পরিশোধ করছেন। অথচ সংসদ এলাকার প্রয়োজনীয় কাজগুলো হচ্ছে না।

সংসদীয় কমিটির বৈঠকে এসব নিয়ে অসন্তোষ ও ক্ষোভ জানিয়েছেন কমিটির সদস্যরা। একইসঙ্গে সংসদ ও সংসদ সদস্যদের দেখভালের দায়িত্বে থাকা এই কমিটি পিডব্লিউডি’র যেকোনো কাজ শুরুর আগেই কমিটির সদস্যদেরকে অবহিত করতে নির্দেশ দিয়েছে।

জাতীয় সংসদ ভবনে আজ বৃহস্পতিবার (৯ আগস্ট) অনুষ্ঠিত  হয় সংসদ কমিটির বৈঠক। কমিটির সভাপতি ও জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. তাজুল ইসলাম চৌধুরী, নূর-ই-আলম চৌধুরী, মাহাবুব আরা বেগম গিনি, পঞ্চানন বিশ্বাস, তালুকদার মো. ইউনুস ও নাজমুল হক প্রধান অংশ নেন। সংসদ সচিবালয়, পিডব্লিউডি ও বাংলাদেশ পুলিশ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারাও বৈঠকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয় জানায়, বৈঠকের শুরুতেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মম হত্যার শিকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং তাদের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। এরপর বৈঠকের আলোচনা শুরু করেন কমিটির সদস্যরা।

বৈঠকে জাতীয় সংসদের সার্বিক নিরাপত্তা, সংসদ সদস্যদের নিরাপত্তা, সদস্য ভবনের নিরাপত্তা, সদস্যদের জন্য প্রদত্ত সুযোগ-সুবিধা, সংসদ ভবনের পরিচ্ছন্নতা, সংসদ ভবনের বিভিন্ন পয়েন্টে ট্রাফিক নিয়োগের বাস্তব অবস্থা এবং পিডাব্লিউডি কর্তৃক সংসদে যেসব কাজকর্ম করা হয়, তার সার্বিক অবস্থা নিয়ে আলোচনা করা হয়। এ সময় কমিটি সংসদের আশপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে পিডাব্লিউডিকে কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে।

এ ছাড়া বৈঠকে সংসদ সদস্যদের কাছে আসা অতিথিদের বিভিন্ন বিড়ম্বনায় পড়ার বিষয়ে আলোচনা হয়। অতিথিদের যেন জনে জনে সংসদ সদস্যদের কাছে মোবাইলে যোগাযোগ করে দেখা করার অনুমতি নিতে না হয়, সেজন্য বিকল্প ব্যবস্থা নেওয়ার পথ খুঁজে বের করার পাশাপাশি তাদের সঠিকভাবে চেক করে প্রবেশের অনুমতি দেওয়ার সুপারিশ করা হয়। নির্ধারিত ব্যক্তির সঙ্গে আগত অতিথি দেখা করছেন কিনা, সে বিষয়টিও নিরাপত্তাকর্মীদের মাধ্যমে নিশ্চিত করার ওপর জোর দিতে সার্জেন্ট অ্যাট আর্মসকে কার্যকরী উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

একইসঙ্গে সংসদ সদস্য, সদস্য ভবন ও সংসদ ভবনের নিরাপত্তা রক্ষায় সর্ব্বোচ্চ অগ্রাধিকার দিতে কার্যকরী উদ্যোগ গ্রহণ এবং সংসদ সদস্য ও আগত অতিথিদের সংসদে যাতায়াতের সুবিধার্থে চন্দ্রিমা উদ্যান ও বিজয় সরণির কর্নারের গেটটি খোলা রাখার ব্যবস্থা নেওয়ার জন্য সার্জেন্ট অ্যাট আর্মসকে কার্যকরী উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া, বৈঠকে আসাদ গেট, মানিক মিয়া এভিনিউ গেট এবং মনিপুরিপাড়া গেটে সার্বক্ষণিক ট্রাফিক পুলিশ নিয়োজিত রাখার ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন