বিজ্ঞাপন

রিয়াদের দূতাবাসের উদ্যোগে সুদান অভিবাসীর মরদেহ আসছে দেশে

August 9, 2018 | 11:44 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও সুদানের অনাবাসিক রাষ্ট্রদূত গোলাম মসীহর উদ্যোগে বিভিন্ন সমস্যার সমাধান করে সুদান অভিবাসীর মৃতদেহ দেশে পাঠানো হচ্ছে।

রিয়াদের দূতাবাস থেকে বৃহস্পতিবার (৯ আগস্ট) পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বার্তায় বলা হয়, মানিকগঞ্জের ঘিওর থানার মোহাম্মদ সিদ্দিকুর রহমান ৫৩ বছর বয়সে গত ২৯ জুলাই সুদানে মারা গেলে তার মৃতদেহ দেশে পাঠানোর ক্ষেত্রে জটিলতা দেখা দেয়। তিনি প্রায় ১৫ বছর সুদানে বৈধ কাগজপত্র ছাড়াই বসবাস করছিলেন। অর্থাভাবে ও বৈধ কাগজপত্র না থাকায় তার মৃতদেহ দেশে পাঠানো কঠিন হয়ে পড়ে। বিভিন্ন জটিলতার কারনে সুদানে তার দাফনের আয়োজনও করা হয়েছিল।

বিজ্ঞাপন

মোহাম্মদ সিদ্দিকুর রহমানের মৃতদেহ দেশে দাফন করার জন্য তার পরিবার আকুল আবেদন জানায়। বিষয়টি সুদানের বাংলাদেশ কমিউনিটি রাষ্ট্রদূত গোলাম মসীহকে অবহিত করলে তিনি তাৎক্ষণিকভাবে দূতাবাসের পক্ষ থেকে আর্থিক সহায়তা দিয়ে তার মৃতদেহ দেশে পাঠানোর ব্যবস্থা করেন। এছাড়া যাবতীয় কাগজপত্রও তৈরি করে দেন।

বার্তায় আরও বলা হয়, সুদানে বসবাসরত অভিবাসী বাংলাদেশীদের বিভিন্ন জরুরি কনস্যুলার সেবা দেওয়ার জন্য সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস থেকে দুই কর্মকর্তাসহ পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল পাঠানো হয়েছে। আগামী ১০ থেকে ১৩ আগস্ট পর্যন্ত সুদানের খার্তুমে অনারারি কনস্যুলেট জেনারেলের কার্যালয়ে এই প্রতিনিধি দল কনস্যুলার সেবা দেবে। এ সময় পাসপোর্ট নবায়ন, জরুরি কাগজপত্র সত্যায়ন, আউট পাসসহ বিভিন্ন সেবা দেওয়া হবে।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন