বিজ্ঞাপন

গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ৪ ভিজিলেন্স টিম গঠন

August 10, 2018 | 9:46 am

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: গণপরিবহনে সৃষ্ট সমস্যার কার্যকরী সমাধানে পরিবহন সংগঠনগুলোর নেয়া সিদ্ধান্ত বাস্তবায়ন মনিটরিং করতে রাজধানীর বিভিন্ন স্থানে গঠন করা হয়েছে চারটি ভিজিলেন্স কমিটি।

তথ্যটি সারাবাংলাকে নিশ্চিত করেছেন বাংলাদেশ বাস মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ। বাস মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের সমন্বয়ে গঠিত হয়েছে এ কমিটিগুলো।

এরই মধ্যে কমিটি কার্যক্রম শুরু করে দিয়েছে। কমিটির সিদ্ধান্ত না মানায় এরই মধ্যে বেশ কিছু পরিবহনকে জরিমানা এবং সাংগঠনিক নিবন্ধনও বাতিল করেছে কমিটি।

বিজ্ঞাপন

গত ৮ আগস্ট বাস মালিক ও শ্রমিকদের নিয়ে দিনব্যাপী আলোচনা সভায় সড়কে পরিবহনের শৃঙ্খলা ফেরাতে সর্বসম্মতিতে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। তার মধ্যে উল্লেখযোগ্য হল- চুক্তিভিত্তিক গাড়ি না চালানো, রুট পারমিট- ফিটনেস সনদ ও চালকের লাইসেন্স না থাকলে সড়কে বাস না নামানো এবং প্রতিদিন টার্মিনাল থেকে পরিবহন বের হওয়ার সময় কমিটির সংশ্লিষ্টদের কাগজপত্র দেখানো। পাশাপাশি আইন অমান্যকারী চালকের লাইসেন্স বাতিলের সুপারিশসহ সাংগঠনিক ব্যবস্থা, মাদকাসক্ত চালককে বাস না দেওয়া ও বাসের ভেতর টিকিট না বেচার সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন হচ্ছে কিনা তা মনিটরিং করতে মূলত এ চারটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির সংশ্লিষ্টরা মহাখালী বাস টার্মিনাল, সায়েদাবাদ বাস টার্মিনাল, গুলিস্তান-টিভিসি রোড, ফুলবাড়িয়া সিটি স্টপওভার বাস টার্মিনাল এবং মিরপুর, পল্লবী ও গাবতলী এলাকায় পরিবহন সংগঠনের সিদ্ধান্ত বাস্তবায়ন হচ্ছে কিনা সেগুলো মনিটরিং করবে।

এ বিষয়ে বাংলাদেশ বাস মালিক পরিবহন সংগঠনের মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ সারাবাংলাকে বলেন, গত পরশু আমরা এক জরুরি সভায় পরিবহনে শৃঙ্খলা ফেরাতে কিছু সিদ্ধান্ত নিয়েছি। এবং সেগুলো বাস্তবায়নে সংশ্লিষ্ট পরিবহন মালিক ও শ্রমিকদের অবহিত করেছি। কিন্তু এরপরও যদি কেউ এটা বাস্তবায়ন কিংবা অমান্য করতে চায় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এ কমিটিগুলো গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, গতকাল ৫টি পরিবহন সংগঠনের সিদ্ধান্ত অনুযায়ী না চলায় তাদের সাংগঠনিক নিবন্ধন বাতিল করা হয়েছে। সেই সঙ্গে বেশ কয়েকটি পরিবহনের জরিমানা করা হয়। এসব বিষয় মনিটরিং করার জন্য কমিটিগুলো বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে কার্যক্রম চালাবে বলে জানান তিনি।

সারাবাংলা /এসএইচ/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন