বিজ্ঞাপন

‘অভিযোগ পেলে সাংবাদিক নির্যাতনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা’

August 11, 2018 | 2:49 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, অভিযোগ পেলে সাংবাদিক নির্যাতনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার (১১ আগষ্ট) দুপুর দেড়টায় ডিএমপি’র মিডিয়া সেন্টারে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সাংবাদিক নির্যাতন হওয়ায় দুঃখ প্রকাশ করে কমিশনার বলেন, আমার চাকরি জীবন ৩১ বছরের। এ জীবদ্দশায় আমি দেখেছি যেকোনো আন্দোলনেই মাঠে দুইটা গ্রুপ থাকে। যারা মাঠে নির্যাতিত হয়। একটা সাংবাদিক ও অন্যটি পুলিশ। শিক্ষার্থী আন্দোলন ছিল প্রথম দুই দিন পর্যন্ত। পরে দুর্বৃত্তরা ঢুকে পড়েছে। তারা রাজারবাগ পুলিশ লাইনসে আক্রমণ করেছে, আক্রমণ করেছে কাফরুল থানা, মিরপুর থানা, বিজিবি গেট ভেঙ্গে ফেলেছে, সাইন্স ল্যাবরেটরি পুলিশ বক্সে আগুন দিয়ে তছনছ করেছে, ধানমন্ডিতে আওয়ামী লীগ অফিসে হামলা করে ভাংচুর করেছে। ৬ জন পুলিশ সদস্য শারীরিক নির্যাতনের শিকার হয়ে হাসপাতালে ভর্তি আছে। পুলিশ জনগণের সেবক। জনগণকে নিরাপত্তা দিতে হবে। কিছুই বলার নেই। কোমলমতি শিক্ষার্থীরা এটি করেনি। এর সবকিছুই করেছে দুর্বৃত্তরা।

বিজ্ঞাপন

তেমনি সাংবাদিকরা জাতির বিবেক। তাদের দায়িত্ব পালন করতেই হবে। পুলিশ চেষ্টা করে যাতে সাংবাদিকরা নিরাপদভাবে দায়িত্ব পালন করতে পারে। দায়িত্ব পালনকালে যারা সাংবাদিকদের ওপর হামলা করেছে নিশ্চয়ই এটি গর্হিত কাজ। এই আন্দোলনকে ভিন্নখাতে নিতেই একটি মহল দুর্বৃত্তদের লেলিয়ে দিয়ে পুলিশ ও পেশাদার সাংবাদিকদের শারীরিকভাবে নির্যাতন করেছেন, গালিগালাজ করেছেন।

কোনো কোনো সময় বিশৃঙ্খল পরিবেশের সৃষ্টি হয়। আন্দোলন চলাকালে অনেক সময় পুলিশ হিমশিম খায়। কারা কোমলমতি, কারা দুর্বৃত্ত আর কারা স্বার্থান্বেষী মহলকে চিনতে। এ সুযোগে সেদিন পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের মারধর করা হয়েছে। এ নিয়ে কেউ অভিযোগ দিলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। নির্যাতিত সাংবাদিকদের যে কেউ অভিযোগ দিতে পারে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এরপরেও পুলিশ স্বপ্রণোদিত হয়ে অনুসন্ধান শুরু করেছে কারা এটি করেছে। কারণ সেদিন কয়েক হাজার ছাত্র নামধারী একটি স্বার্থান্বেষী মহল যেভাবে পুলিশের ওপর হামলা করল, একটি দলের কার্যালয়ের ওপর হামলা করল তারা কারা। কারা এভাবে হামলা করল। কারা অরাজকতা সৃষ্টির জন্য মাঠে নেমেছিল। ওইসব হামলাকারীদের চিহ্নিত করার কাজ চলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন