বিজ্ঞাপন

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন অস্ট্রেলিয়ার পার্লামেন্ট সদস্যরা

August 12, 2018 | 12:21 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

মিয়ানমার থেকে বাংলাদেশের কক্সবাজারে পালিয়ে আসা রোহিঙ্গা সম্প্রদায়ের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ৭ সদস্যের অস্ট্রেলিয়ার পার্লামেন্টের একটি প্রতিনিধি দল কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। চলতি মাসের ৬ আগস্ট থেকে ৯ আগস্ট তারা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন বলে বৃহস্পতিবার (৯ আগস্ট) ঢাকায় অবস্থিত অস্ট্রেলিয়ার দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এই সফরে অস্ট্রেলিয়ার পার্লামেন্ট সদস্যরা রোহিঙ্গা ক্যাম্প ঘুরে ঘুরে রোহিঙ্গাদের সাহায্যের ধরন, কার্যকারিতা, ইতিবাচক প্রভাব ও রোহিঙ্গাদের জন্য অস্ট্রেলিয়ার অর্থ সাহায্য দ্বারা পরিচালিত বিভিন্ন প্রকল্প পর্যবেক্ষণ করেন। এসব প্রকল্পের মধ্যে বন্ধুত্বপূর্ণ পরিবেশে নারীর যত্ন নেওয়া ও অস্থায়ী শিক্ষা কেন্দ্র উল্লেখযোগ্য।

এছাড়া প্রতিনিধি দলটি অক্সফাম এর হাত ধোয়া প্রকল্প, আন্তর্জাতিক খাদ্য বিতরণ কার্যক্রম ও রোহিঙ্গাদের জন্য কক্সবাজারের স্থানীয়দের ওপর প্রভাব মোকাবেলায় বেসরকারি এনজিও সংস্থা ব্র্যাকের পরিচালিত বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে অস্ট্রেলিয়ার পার্লামেন্ট সদস্য শেন নিউম্যান বলেন, ‘এখানে রোহিঙ্গা জনগোষ্ঠী কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। তাদের সাহায্য করার সবার চেষ্টা দেখে ভালো লাগছে।’

পার্লামেন্ট সদস্য লুক হাওয়ার্থ বলেন, ‘অস্ট্রেলিয়ার সাহায্য এখানে ঠিক মতো কাজে লাগছে দেখে ভালো লাগছে।’

রোহিঙ্গাদের সহায়তা করার জন্য প্রতিনিধি দলটি বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।

বিজ্ঞাপন

এছাড়া, রোহিঙ্গাদের জন্য অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে ২০১৭ সালের সেপ্টেম্বরের থেকে এ পর্যন্ত ৭কোটি অস্ট্রেলিয়ান ডলার অর্থ সাহায্য দেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

দ্য অস্ট্রেলিয়ান এইড অ্যান্ড পার্লামেন্ট উদ্যোগের অংশ হিসেবে ও সেইভ দ্যা চিলড্রেন অস্ট্রেলিয়ার আমন্ত্রণে পার্লামেন্ট সদস্যরা রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করতে আসেন। উদ্যোগটিতে অর্থায়ন করেছে বিল অ্যান্ড মিলেন্ডা গেটস ফাউন্ডেশন।

সারাবাংলা/এনএইচ

আরও পড়ুন,
রোহিঙ্গা সংকট: নেপিডোর ফাঁদে সতর্ক ঢাকা

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন