বিজ্ঞাপন

প্রশ্নপত্র ফাঁস প্রতিরোধে পদ্ধতিগত পরিবর্তনের সুপারিশ

August 12, 2018 | 9:41 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পদ্ধতিগত পরিবর্তনের মাধ্যমে আগামীতে যেন কোনোভাবেই প্রশ্নপত্র ফাঁস না হয়, সে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছেন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যরা।

রোববার (১২ আগস্ট) কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে সংসদ ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মো. ছলিম উদ্দীন তরফদার, গোলাম মোস্তফা, এস এম আবুল কালাম আজাদ, মোহা. মামুনুর রশিদ ও সেলিনা আক্তার বানু এই বৈঠকে অংশ নেন।

বৈঠকে জানানো হয়, সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগাম-২-এর আওতায় পরিচালিত সৃজনশীল পদ্ধতিতে শ্রেণিকক্ষে পাঠদানকারী শিক্ষকদের দক্ষতা অর্জনে ছয় দিনব্যাপী প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এ লক্ষ্যে মাস্টার ট্রেইনার পুল প্রস্তুত করতে ৩ হাজার শিক্ষকের জন্য ১২ দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। এ কার্যক্রমের আওতায় এরই মধ্যে ১ হাজার ৬৯২ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই প্রোগ্রামের আওতায় এ বছরের ডিসেম্বরের মধ্যে ১ লাখ ৬৪ হাজার শিক্ষককে সৃজনশীল পদ্ধতির বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্য রয়েছে। এই প্রশিক্ষণ যথেষ্ট নয় বলে প্রশিক্ষণকে মাসব্যাপী করার সুপারিশ করা হয়েছে বৈঠকে।

বিজ্ঞাপন

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দফতর/অধিদফতর/সংস্থায় তিন বছরেরও বেশি সময়ে কর্মরত ৪৮ জন কর্মকর্তাকে বিভিন্ন সময়ে জারি করা আদেশে অন্যত্র পদলি/পদায়ন করা হয়েছে। মাঠ পর্যায়ে বিদ্যালয় পরিদর্শনে যেসব কর্মকর্তা-কর্মচারী নিয়োগ পেয়েছেন, তারা কী কাজ করেন, তাদের মাধ্যমে শিক্ষার মানের কী পরিবর্তন হচ্ছে— তা যথাযথ তদারকির পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন