বিজ্ঞাপন

মেসিকে টপকে যাওয়ার অপেক্ষায় ভারতের ছেত্রী

August 14, 2018 | 3:54 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

‘আমি লিওনেল মেসির বড় ভক্ত। মেসি অসাধারণ ফুটবলার। তার সঙ্গে আমার কোনো তুলনাই হয় না। তাই আমি ভারতের মেসি নয়, ভারতের সুনীল ছেত্রী হয়েই থাকতে চাই। খুব ভালো লাগে জাতীয় দলের হয়ে গোল করতে পারলে। যতবার দেশের জার্সিতে মাঠে নামব, গোল করে দেশকে জেতাতে চাইব।’ কথাগুলো বলেছিলেন ভারত জাতীয় ফুটবল দলের অধিনায়ক। আন্তর্জাতিক ফুটবলে গোলের সংখ্যায় মেসিকে টপকে যাওয়ার অপেক্ষায় চলতি মাসে ৩৪ বছরে পা রাখা সুনীল ছেত্রী।

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোল ইরানের কিংবদন্তি আলি দাঈয়ের। ১৪৯ ম্যাচ খেলে সর্বোচ্চ ১০৯ গোল করেছেন তিনি। এই তালিকায় দুইয়ে পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। ১৫৪ ম্যাচ খেলে তিনি করেছেন ৮৫ গোল। এরপর আছেন হাঙ্গেরি ও স্পেন জাতীয় দলে খেলা ফেরেঞ্চ পুসকাস (৮৪), জাপানের কুনিশে কামামোটা (৮০), জাম্বিয়ার গডফ্রে চিতালু (৭৯), ইরাকের হুসাইন সাঈদ (৭৮), ব্রাজিলের পেলে (৭৭)। এই তালিকায় ২০ নম্বরে আইভোরি কোস্টের দিদিয়ের দ্রগবা (৬৫), ২১ নম্বরে লিওনেল মেসি (৬৫) আর ২২ নম্বরে ভারতের সুনীল ছেত্রী (৬৪)। কদিন আগেই ভারতের সেরা এই তারকা টপকে গেছেন ব্রাজিলের রোনালডো (৬২) এবং সুইডেনের জ্লাতান ইব্রাহিমোভিচকে (৬২)।

১৯৮৪ সালের ৩ অগস্ট সেকেন্দ্রাবাদে জন্ম সুনীল ছেত্রীর। ৫ ফিট ৭ ইঞ্চির এই খেলোয়াড় যখন ভারতীয় জাতীয় দলের স্ট্রাইকারের ভূমিকায় প্রথম নেমেছিলেন, তখন অনেকেই নাক সিটকেছিল। অনেকেই বলেছিলেন, এই উচ্চতা নিয়ে কিছু করতে পারবে না। উচ্চতা যে পারফরম্যান্সের প্রতিবন্ধকতা নয় তার প্রমাণ দিয়েছেন ছেত্রী। ভারতের অধিনায়ক হওয়ার পাশাপাশি তিনি দেশের সর্বোচ্চ গোলদাতা। দেশের জার্সিতেও খেলেছেন সর্বোচ্চ ১০১ ম্যাচ। মেসি সেখানে খেলেছেন ১২৮ ম্যাচ।

বিজ্ঞাপন

কঠিন বাস্তব হলেও স্বীকার করতেই হবে, যে আন্তর্জাতিক ফুটবলের ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার ভূমিকা অত্যন্ত নগণ্য। ফুটবলের র‌্যাংকিংয়ে বহু পিছিয়ে থাকা ভারতের ফুটবলার ছেত্রী তাই হঠাৎ হঠাৎই তুলনায় চলে আসছেন মেসি-রোনালদোর মতো ফুটবলের ধ্রুবতারাদের সঙ্গে। সম্প্রতি ইন্টারকন্টিনেন্টাল কাপে খেলার সুবাদে ছেত্রী খেলেছেন নিজের শততম ম্যাচ। পুরো টুর্মামেন্টে দলের ১১টি গোলের মধ্যে ৮টি এসেছে তার পা থেকে।

ভারতের কোচ কনস্ট্যানটাইন ও অধিনায়ক ছেত্রীর যুগলবন্দিতে আগামীতে আরও ভালো কিছু করাই লক্ষ্য ভারতীয় ফুটবল দলের। ইতোমধ্যেই ভারতীয় ফুটবলের কিংবদন্তির তকমা পেলেও সাফল্যে মাথা ঘুরে যায়নি ভারত অধিনায়কের। মেসিকে টপকে যেতে মাত্র এক গোল দরকার ছেত্রীর, তিনি জানেন সাফল্য এবং পরবর্তী সাফল্যের জন্য দৌড়ে চলাই তার একমাত্র মন্ত্র।

ছেত্রীর সেরা গোলের ভিডিও:

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন