বিজ্ঞাপন

বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত গোলাম সারওয়ার

August 16, 2018 | 7:14 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বরেণ্য সাংবাদিক ও দৈনিক সমকালের সদ্যপ্রয়াত সম্পাদক গোলাম সারওয়ারের দাফন সম্পন্ন হয়েছে। মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) বিকেল ৪টা ৪০ মিনিটে দাফন করা হয় গোলাম সারওয়ারকে।

এসময় গোলাম সারওয়ারের স্বজনদের মধ্যে তার ভাই গোলাম সালেহ মঞ্জু মোল্লা, জামাতা মিয়া নাইম হাবিব, পুত্র গোলাম শাহরিয়ার রঞ্জন ও গোলাম সাব্বির অঞ্জন ছাড়াও সমকাল প্রকাশক এ কে আজাদ, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) এস এম শাহাব উদ্দিন, বিএফইউজে’র সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হক আসলাম, প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান এবং গোলাম সারওয়ারের সমকাল সহকর্মীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এর আগে বৃহস্পতিবার কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত হন প্রবীণ এই সাংবাদিক। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরসহ রাজনৈতিক ব্যক্তিত্বরা শ্রদ্ধা জানান প্রবীণ এই সাংবাদিককে।

এ সময় আরও শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকী, প্রবীণ লেখক আনোয়ারা সৈয়দ হক, মানবাধিকারকর্মী খুশি কবীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, এফবিসিসিআইর সাবেক সভাপতি ও সমকাল প্রকাশক এ কে আজাদ, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল, ইন্ডিপেন্ডেন্ট টিভির প্রধান বার্তা সম্পাদক আশীষ সৈকত, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ তার প্রতি শ্রদ্ধা জানান। বিভিন্ন গণমাধ্যম, রাজনৈতিক দল, ছাত্র সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয় গোলাম সারওয়ারের মরদেহে।

এর আগে, বৃহস্পতিবার সকালে দৈনিক সমকালে নেওয়া হয় গোলাম সারওয়ারের মরদেহ। সেখানে নিজ প্রতিষ্ঠানের সহকর্মীদের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হন তিনি। পরে পাশেই বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় মাঠে তার তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এরপর সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য তার মরদেহ নিয়ে যাওয়া হয় শহীদ মিনারে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত সোমবার (১৩ আগস্ট) বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গোলাম সারওয়ার। ফুসফুসজনিত রোগে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হওয়ার পর শারীরিক অবস্থার অবনতি হলে ৭৫ বছর বয়সী এই সাংবাদিককে ৩ আগস্ট সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে নেওয়া হয়।

পরে মঙ্গলবার (১৪ আগস্ট) রাত ১০টা ৫০ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের মরদেহ দেশে আনা হয়। পরদিন দুপুরে সন্ধ্যা নদী তীরের গ্রাম বরিশালের বানারীপাড়ায় পৌঁছে তার মরদেহ। সেখান থেকে নিয়ে যাওয়া হয় পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডে গোলাম সারওয়ারের বাসভবন ‘সিতারা’য়। সেখানে দুপুর পৌনে ৩টায় বানারীপাড়া সরকারি মডেল ইনস্টিটিউশন মাঠে তার প্রথম জানাজা হয়।

পরে হেলিকপ্টারে করে গোলাম সারওয়ারের মরদেহ ঢাকায় আনার পর বুধবার বিকেলে (বাদ আসর) রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টর জামে মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত হলেন গোলাম সারওয়ার

সারাবাংলা/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন