বিজ্ঞাপন

গার্মেন্টস ও মৎস্য শিল্পের উন্নয়নে ছয়টি ডিজিটাল সেন্টার উদ্বোধন

August 16, 2018 | 10:46 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

গার্মেন্টস কর্মীদের নিকট সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সরকারি-বেসরকারি সেবা পৌঁছে দিতে এটুআই প্রোগ্রাম-এর উদ্যোগে গাজীপুরে পাঁচটি এবং খুলনায় মৎস্য শিল্পের সঙ্গে জড়িত কর্মীদের জন্য একটি ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএনডিপি এবং ইউএসএইড-এর সহায়তায় পরিচালিত এটুআই প্রোগ্রামের উদ্যোগে গাজীপুরস্থ টঙ্গীর উত্তর দত্তপাড়া (টেগবাড়ী) এলাকায় স্থাপিত ডিজিটাল সেন্টারগুলোর কার্যক্রম উদ্বোধন করেন গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

গার্মেন্টস এবং মৎস্য শিল্পের সঙ্গে জড়িত কর্মীরা উল্লিখিত এলাকার এসব সেন্টার থেকে সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে ১৫০-এর অধিক সরকারি-বেসরকারি সেবা, এজেন্ট ব্যাংকিং ও রুরাল ই-কমার্সসহ, ‘একশপ’-এর মাধ্যমে প্রায় ৫ লক্ষ্যের অধিক পণ্য অনলাইনে ক্রয়-বিক্রয় করতে পারবে।

বিজ্ঞাপন

প্রতিটি ডিজিটাল সেন্টারে একজন পুরুষ ও একজন নারী উদ্যোক্তা সেবা প্রদান করবেন। এ বিষয়ে তাদের এটুআই হতে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ডিজিটাল সেন্টারগুলো গার্মেন্টস কর্মীদের কর্মঘণ্টার সাথে সামঞ্জস্য রেখে সকাল ০৭ ঘটিকা হতে রাত ১০ টা পর্যন্ত প্রতিদিন খোলা থাকবে।

ডিজিটাল সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউএসএইডের অফিস ডিরেক্টর টম পোপ, ইউএসএইড সোলিডিরিটি সেন্টারের কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর খ্রিস্টোফার জনসন, চেম্বার অব কমার্স, এফবিসিসিআই, বিজিএমএ, বিকেএমএ, ইউএসএইড ও এটুআই এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় প্রতিনিধিরা।

বর্তমানে ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্রের (ডিজিটাল সেন্টার) মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হচ্ছে। এ সব সেবার মধ্যে রয়েছে, জমির পর্চার আবেদন, পাসপোর্টের আবেদন, জন্ম নিবন্ধন, হজ নিবন্ধন, রেল-বাস-বিমানের টিকেটিং, চাকুরির আবেদন, সরকারি আবেদন, পানি-বিদ্যুৎ-গ্যাস বিল, মেডিকেল ভিসা প্রসেসিং, রেমিট্যান্স এবং বৈদেশিক কর্মসংস্থান নিবন্ধন ইত্যাদি।

বিজ্ঞাপন

সারাবাংলা/

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন