বিজ্ঞাপন

শপথ নিলেন ইমরান খান

August 18, 2018 | 1:34 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ইমরান খান। দেশটির প্রেসিডেন্ট ভবনে শনিবার (১৮ আগস্ট) সকাল ১০টায় তাকে শপথ বাক্য পাঠ করান প্রেসিডেন্ট মামনুন হুসাইন।

পাকিস্তানের প্রভাবশালী ইংরেজি দৈনিক ডন জানাচ্ছে, ঐতিহ্যবাহী কালো শেরওয়ানি পরে হাস্যজ্জ্বল মুখে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের এই নেতা। রাষ্ট্রীয় টেলিভিশন পিটিভিতে সরাসরি সম্প্রচারিত হয়েছে এই শপথ গ্রহণ অনুষ্ঠান।

শপথ বাক্যে ইমরান ‘পাকিস্তানের প্রতি সত্যিকারের বিশ্বাস রেখে যথাযথ দায়িত্বপালন, সার্বভৌমত্ব, সততা, সংহতি বজায় রেখে দেশের সুখ ও সমৃদ্ধির জন্য সর্বোচ্চ শ্রম’ দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

এর আগে, প্রেসিডেন্ট ভবনে পৌঁছালে ইমরান খানকে গার্ড অব অনার দেওয়া হয়। শপথ অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত এবং পরে কোরান থেকে তেলাওয়াত করে শোনানো হয়। আনুষ্ঠানিক শপথ গ্রহণ শেষে বিভিন্ন নথিতে স্বাক্ষর করেন ইমরান খান।

এ সময় দেশটির সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া, জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান জুবায়ের মাহমুদ হায়াত, চিফ এয়ার মার্শাল মুজাহিদ আনওয়ার খানসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন। ইমরানের স্ত্রী বুশরা বিবি ছাড়াও বিশেষ অতিথি হিসেবে ছিলেন ভারতের সাবেক ক্রিকেটার নভজ্যোত সিং সিধু, সাবেক পাকিস্তানি ক্রিকেটার রমিজ রাজা এবং ওয়াসিম আকরাম।

বিজ্ঞাপন

শুক্রবার পাকিস্তানের জাতীয় পরিষদের সংসদ সদস্যরা ১৭৬ ভোটে ইমরান খানকে ২২তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেন। সে সময় বিরোধীদল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান শাহবাজ শরিফের পক্ষে ভোট পড়ে ৯৬টি। তবে প্রধানমন্ত্রী নির্বাচনে ভোটদানে বিরত ছিল তৃতীয় বৃহত্তম দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

গত ২৫ জুলাইয়ের পাকিস্তানের প্রশ্নবিদ্ধ সাধারণ নির্বাচনে ১১৫টি আসন পেয়ে বিজয়ী হয় সাবেক ক্রিকেটার ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। নির্বাচনে জয় পেলেও সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি ইমরানের দল। এ কারণে প্রধানমন্ত্রী নির্বাচিত হতে ছোট রাজনৈতিক দলগুলোর সাহায্য দরকার হয় তার।

রাজনীতি শুরুর দীর্ঘ ২২ বছর পর ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন। বিশ্লেষকদের ধারণা, পাহাড়সম সমস্যা মাথায় নিয়ে ইমরান খানকে ‘নতুন পাকিস্তান’ গড়ায় কাজ করে যেতে হবে। ইমরান খান ইতোমধ্যে দুর্নীতি বিরোধী ও ইসলামিক কল্যাণ রাষ্ট্র গড়ার ঘোষণা দিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন