বিজ্ঞাপন

রোববার জামিন হতে পারে শিক্ষার্থীদের

August 18, 2018 | 10:12 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: নিরাপদ সড়ক আন্দোলনের সঙ্গে জড়িত ২২ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জামিনের বিষয়ে ইতিবাচক ইঙ্গিত পাওয়া গেছে। রোববার (১৯ আগস্ট) যে সব শিক্ষার্থীর শুনানি রয়েছে তাদের জামিন হয়ে যাবে এমন একটি সংবাদে আশার আলো দেখছেন এসব শিক্ষার্থীর অভিভাবকরা।

শনিবার (১৮ আগস্ট) সন্ধ্যায় এসব শিক্ষার্থীর অভিভাবকদের সংশ্লিষ্ট থানায় ডেকে পুলিশ কর্মকর্তারা এমন ইঙ্গিত দিয়েছেন বলে জানিয়েছেন, নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অভিভাবক।

আটক শিক্ষার্থীদের মুক্তির দাবি জানিয়েছে সুজন

আগস্টের প্রথম সপ্তাহে নিরাপদ সড়ক আন্দোলনের সঙ্গে যুক্ত থাকার দায়ে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থীকে আটক করে পুলিশ। তাদের ভাটারা ও বাড্ডা থানার দুটি মামলায় আটক দেখিয়ে প্রথমে দুদিনের রিমান্ড ও পরে কারাগারে পাঠানো হয়। এরপর আদালতে জামিন চাওয়া হলেও তা নামঞ্জুর হয়।

বিজ্ঞাপন

তবে এসব শিক্ষার্থীর নিঃশর্ত মুক্তির বিষয়টি ইতোমধ্যে বিভিন্ন মহল থেকে বেশ জোরেশোরে উচ্চারিত হতে থাকে। এরপরই তাদের জামিনের ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখা যায় সংশ্লিদের মধ্যে।

সূত্র জানায়, শনিবার বাড্ডা থানায় ২২ শিক্ষার্থীর অভিভাবকদের ডাকা হয়। এ সময় তাদের মামলার খোঁজ খবর নেন পুলিশ কর্মকর্তারা। পুলিশ কর্মকর্তারা এসব অভিভাবকদের বলেন, ‘আমরা উপরের নির্দেশ পেয়েছি। আপনারা রোববার আদালতে জামিন চান। আশা করছি জামিন হয়ে যাবে।

সূত্রটি আরও জানায়, পুলিশের পক্ষ থেকে এমন আশ্বাস দেওয়ার সঙ্গে সঙ্গে এসব শিক্ষার্থীর অভিভাবকদের সতর্ক করে দেওয়া হয়, যাতে তাদের সন্তানরা সরকার বা রাষ্ট্রবিরোধী কোনো কর্মকান্ডে না জড়ায়। আগামীতে এমন অভিযোগ পেলে আর ছাড় দেওয়া হবে না বলেও জানান দায়িত্বশীল পুলিশ কর্মকর্তারা।

বিজ্ঞাপন

এদিকে অভিভাবকদের সঙ্গে বৈঠকের বিষয়টি সরাসরি স্বীকার না করলেও বাড্ডা থানার দায়ের করা মামলার তদন্ত কর্মকর্তা জুলহাস জানান, বৈঠক নয়, তবে অভিভাবকদের ডাকা হয়েছিল। তাদের সঙ্গে মামলার বিষয়ে কথা হয়েছে।

জামিনের বিষয়টি আদালতের এখতিয়ার—এমন উল্লেখ করে সারাবাংলাকে তিনি বলেন, আসামিরা সবাই ছাত্র এই বিবেচনায় আদালতে তাদের জামিন হতে পারে। আমরা তেমনটিই মনে করছি।

এ ব্যাপারে অ্যাডভোকেট জায়েদুর রহমান সারাবাংলাকে বলেন, নিরাপদ সড়কের আন্দোলনের মধ্যে পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের দুই মামলায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১০ থেকে ১২ শিক্ষার্থীর রোববার সিএমএম আদালতে জামিনের আবেদন করবেন।

সারাবাংলা/এমএস/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন