বিজ্ঞাপন

মুক্তিযোদ্ধা কোটা নিয়ে মতামত দিলেন অ্যাটর্নি জেনারেল

August 20, 2018 | 4:08 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা নিয়ে মতামত জানিয়েছেন জেনারেল মাহবুবে আলম। এর আগে সরকারের পক্ষ থেকে তার কাছে এই প্রসঙ্গে জানতে চাওয়া হয়েছিল।

সোমবার (২০ আগস্ট) দুপুর সাড়ে ৩টায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা সুপ্রিম কোর্টে তার দফতরে আসেন এবং অ্যাটার্নি জেনারেলের লিখিত মতামত নিয়ে যান।

মাহবুবে আলম সারাবাংলাকে বলেন, উনারা এসেছিলেন। আমি আমার মতামত দিয়েছি। আমি শুধু রায়ের বিষয়ে মতামত দিয়েছি। এখন সরকার সিদ্ধান্ত নেবে।

বিজ্ঞাপন

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বিশ্ববিদ্যালয়-কলেজ শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গত ২ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগ সচিবকে প্রধান করে সাত সদস্যের কমিটি গঠন করে সরকার। প্রাথমিকভাবে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হলেও পরবর্তীতে আরো ৯০ কার্যদিবস সময় পায় কমিটি।

এর মধ্যে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে ১৩ আগস্ট কোটা নিয়ে কথা বলেন সচিব মোহাম্মদ শফিউল আলম। সাংবাদিকদের তিনি বলেন, এ ব্যাপারে আমরা কমিটি প্রায় চূড়ান্ত করে ফেলেছি। আমাদের কমিটির মোটামুটি সুপারিশ হলো- কোটা অলমোস্ট উঠিয়ে দেওয়া, মেধাকে প্রাধান্য দেওয়া। তবে আদালতের একটা ভারডিক্ট আছে। মুক্তিযোদ্ধাদের কোটা প্রতিপালন করতে হবে, সংরক্ষণ করতে হবে এবং যদি খালি থাকে- খালি রাখতে হবে। এ ব্যাপারে সরকার আদালতের কাছে মতামত চাইবে।

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা দীর্ঘদিনের। ১৯৭২ সালের ৫ নভেম্বর এক নির্বাহী আদেশে সরকারি, আধা-সরকারি, প্রতিরক্ষা ও জাতীয়করণ হওয়া প্রতিষ্ঠানে জেলা ও জনসংখ্যার ভিত্তিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা এবং ক্ষতিগ্রস্ত নারীদের জন্য ১০ শতাংশ কোটা পদ্ধতি প্রবর্তন করা হয়।

বিজ্ঞাপন

পরে বিভিন্ন সময়ে এই কোটা পদ্ধতির সংস্কার, পরিমার্জন ও পরিবর্তন করেছে সরকার। বর্তমানে প্রজাতন্ত্রের প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনি ৩০ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ, নারী ১০ শতাংশ, পশ্চাৎপদ জেলাগুলোর জন্য কোটা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ কোটা পদ্ধতি সংরক্ষিত রয়েছে।

গত ১১ জুলাই মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সংবাদ সম্মেলনে বলেন, আদালতের সিদ্ধান্তে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণের আদেশ অগ্রাহ্য করার কোনো সুযোগ নেই। অগ্রাহ্য করা হলে তা আদালত অবমাননার শামিল হবে।

কোটা নিয়ে অ্যাটর্নির মতামত প্রস্তুত, আজই পাঠিয়ে দেবেন

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন