বিজ্ঞাপন

চার্জশিটের আগে সরকারি কর্মচারীকে গ্রেফতার করা যাবে না

August 20, 2018 | 4:57 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি চাকরি আইন-২০১৮ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। চার্জশিট গ্রহণের আগে ফৌজদারি অপরাধে অভিযুক্ত কোনো সরকারি কর্মচারীকে গ্রেফতারের আগে নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমোদন দেওয়ার বিধান রাখা হয়েছে ওই আইনে।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে অবশেষে বহুল প্রতীক্ষিত আইনটি অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এই অনুমোদনের কথা জানান।

তিনি জানান, কোনো কর্মচারীর পদোন্নতির বেলায় লিখিত পরীক্ষা নেওয়া যাবে না। মেধা ও যোগ্যতার মাপকাঠিতে তার পদোন্নতি হবে। তবে কর্তৃপক্ষ চাইলে বিধি জারি করে পরীক্ষা নিতে পারবে।

বিজ্ঞাপন

‘আদালত চার্জশিট গ্রহণ করলে কর্তৃপক্ষের অনুমতি দিয়ে অভিযুক্ত সরকারি কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা যাবে’ জানান শফিউল আলম।

তিনি জানান, চাকরিরত অবস্থায় কোনো কর্মচারী অন্য দেশের নাগরিকত্ব গ্রহণ করতে পারবে না। অবসরে গেলে সরকারি কর্মচারী আইনসম্মত যে কোনো পেশা বা কর্মে নিয়োজিত থাকতে পারবেন।’

গত বছরের ৫ ডিসেম্বর প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটির সভায় অনুমোদনের জন্য ‘সরকারি কর্মচারী আইনের খসড়া উপস্থাপন করা হয়। প্রস্তাবিত আইনটির বিভিন্ন ধারা আরও চুলচেরা বিশ্লেষণের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনকে প্রধান করে ৮ সদস্যের একটি উপ-কমিটি গঠন করে সরকার। ওই কমিটি ৫ দফা বৈঠক করে ২৯টি প্রস্তাবসহ প্রতিবেদন জমা দেয়। গত এপ্রিলে সচিব কমিটির বৈঠকে ওই প্রতিবেদন অনুমোদন করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএ/একে

আরও পড়ুন

সংক্রামক রোগ ছড়িয়ে পড়লে এলাকা বিচ্ছিন্ন, স্থাপনা ধ্বংস করা যাবে

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন