বিজ্ঞাপন

শোলাকিয়ায় মুসল্লিদের নামাজ আদায়

August 22, 2018 | 1:03 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে লাখো মুসল্লি ঈদুল আজহার নামাজ আদায় করেছেন। জামাত শুরু হয় সকাল ৯টায়। ১৯১তম এ ঈদুল আজহার জামাতে ইমামতি করেন মাওলানা হিফজুর রহমান খান।

স্থানীয়রা জানান, প্রতি বছর এ ঈদগাহ ময়দানে ঈদের জামাতে লাখো মানুষের ঢল নামে। বড় জামাতে নামাজ আদায় করলে বেশি সওয়াব পাওয়া যায়, তাই প্রতি বছর ঈদের জামাতে দেশ-বিদেশের মুসল্লিরা ভিড় জমায় এ মাঠে। নামায শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

এ দিকে ২০১৬ সালে ঈদুল ফিতরের দিন শোলাকিয়ায় জঙ্গি হামলার ঘটনায় নিরাপত্তা নিয়ে বাড়তি সতর্কতায় গ্রহণ করে প্রশাসন। র‌্যাব-পুলিশের পাশাপাশি দুই প্লাটুন বিজিবি। বসানো হয় ক্লোজ সার্কিট ক্যামেরা। মেটাল ডিটেক্টরে দেহ তল্লাশির পর নির্ধারিত গেট দিয়ে ভিতরে প্রবেশ করতে দেয়া হয় মুসল্লিদের । মাঠের আশপাশের নিরাপত্তায় ছিল শক্তিশালী ক্যামেরাযুক্ত দুইটি ড্রোন।

বিজ্ঞাপন

জনশ্রুতি আছে, মসনদ-ই-আলা ঈশাখাঁর ৬ষ্ঠ বংশধর দেওয়ান মান্নান দাদ খান ১৮২৮ সনে কিশোরগঞ্জ জেলা শহরের পূর্ব প্রান্তে নরসুন্দা নদীর তীরে প্রায় ৭ একর জমির উপর এ ঈদগাহ প্রতিষ্ঠা করেন। প্রথম অনুষ্ঠিত জামাতে সোয়া লাখ মুসল্লিরা অংশগ্রহণ করেন বলে মাঠের নাম হয় ‘সোয়া লাখি মাঠ’। সেখান থেকে উচ্চারণের বিবর্তনে নাম ধারণ করেছে আজকের শোলাকিয়া মাঠে।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ বলেন, ২০১৬ সালের ঈদের অপ্রত্যাশিত হামলার বিষয়টি মাথায় রেখে এবারও মাঠে বাড়তি নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছিল।

কিশোরগঞ্জের পুলিশ সুপার (এসপি) মো. মাশরুকুর রহমান খালেদ জানান, শোলাকিয়া ঈদগাহ মাঠে নির্বিঘ্নে নামাজ আদায় করে মুসল্লিরা ঘরে ফিরেছেন। পুলিশের পাশাপাশি র‌্যাব, বিজিবি মোতায়েন রাখা হয়েছিল ঈদ মাঠে। পুলিশের আর্চওয়ে, মেটাল ডিটেক্টর ও ড্রোন ক্যামেরা থাকায় মুসল্লিরা নির্বিঘ্নে ঈদের নামাজ আদায় করতে পেরেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন