বিজ্ঞাপন

জেএসসিতে পাসের হার ৮৩.৬৫%

December 30, 2017 | 12:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় ফল প্রকাশ হয়েছে। গড় পাসের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ। জেএসসিতে গড় পাসের হার ৮৩.১০ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮৪ হাজার ৩৯৭ জন।

জেডিসিতে গড় পাসের হার ৮৬. ৮০ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ২৩১ জন। জেএসসি ও জেডিসিতে গড় জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ শিক্ষার্থী।

শনিবার বেলা ১২টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা। পরে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বিজ্ঞাপন

মোবাইলে জানা যাবে ফলাফল :  যে কোনো মোবাইল থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখতে এসএমএস করলে ফিরতি এসএমএসে জেএসসি/জেডিসির ফল জানিয়ে দেওয়া হবে।

এছাড়া শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboardresults.gov.bd) এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যাবে।

এদিকে জেএসসির ফল গ্রহণকালে প্রধানমন্ত্রী তার বাসভবন গণভবনে সংবাদ সম্মেলনে বলেছেন,  প্রতিনিয়ত বিশ্ব পরিবর্তন হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। যুগের সঙ্গে তাল মিলিয়ে আমাদের শিক্ষা কারিকুলাম প্রণয়ন ও হালনাগাদ করতে হবে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশকে যেন আর ভিক্ষা করে চলতে না হয়। অনেক রক্তের বিনিময়ে আমাদের স্বাধীনতা অর্জন হয়েছে। দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে স্বাধীনতা অর্জন হয়েছে। এই স্বাধীনতা যেন ব্যর্থ না হয়। একটি সোনার বাংলা গড়ে তোলার জন্য আমাদের সকলকে একযোগে কাজ করে যেতে হবে। যেটি বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল।

শেখ হাসিনা বলেন, পড়াশোনার কোনো বিকল্প নেই। পড়াশোনা ছাড়া দেশ এগুতে পারবে না।

জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, ‘যারা পাস করেছো তাদের আমি অভিনন্দন জানাই। তোমাদের শিক্ষক-অভিভাবককেও অভিনন্দন জানাই। আর যারা পাস করতে পারো নি তাদের মনোযোগ বাড়াতে হবে। আগামীতে যেন পাস করতে পারো সেই আন্তরিকতা থাকতে হবে।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন