বিজ্ঞাপন

ঈদের ছুটি শেষে কর্মজীবীরা ফের নগরমুখী

August 25, 2018 | 2:42 pm

।। আরিফুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ঈদুল আজহার ছুটি শেষে ফের রাজধানীমুখী হতে শুরু করেছেন কর্মজীবী মানুষ। তবে এখন পর্যন্ত খুব ঈদ-ফিরতি মানুষের খুব বেশি চাপ দেখা যায়নি রাজধানীর প্রবেশ পয়েন্টগুলোতে। বাস টার্মিনাল, রেল স্টেশন ও লঞ্চ ঘাটে ছিল না ভিড়। ঈদের খুশির সঙ্গে নির্বিঘ্ন যাত্রার স্বস্তি ছিল তাদের চোখেমুখে।

শনিবার (২৫ আগস্ট) রাজধানীর গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনাল, কমলাপুর রেল স্টেশন ও সদরঘাটে লঞ্চ টার্মিনাল ঘুরে এ চিত্র দেখা গেছে।

বিজ্ঞাপন

এ বছর বৃহস্পতিবার (২৩ আগস্ট) পর্যন্ত ছিল ঈদুল আজহার ছুটি। এর পরের দুই দিন শুক্র-শনিবার হওয়ায় সরকারিসহ বেসরকারি অনেক কর্মজীবীও পেয়ে যান পাঁচ দিনের ছুটি। তাই আগামীকাল রোববার (২৬ আগস্ট) ঈদের ছুটির পর প্রথম কর্মদিবসকে মাথায় রেখেই অনেকেই ফিরে আসছেন রাজধানীতে। শনিবার সকাল থেকেই লঞ্চ, ট্রেন ও বাসে করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানীতে ফিরেছেন তারা।

কমলাপুর রেল স্টেশনে গিয়ে দেখা গেছে, ঈদের পর মোটামুটি শিডিউল মেনেই প্ল্যাটফর্মে হাজির হচ্ছে ট্রেনগুলো। অবশ্য ঈদে যারা বাড়ি যেতে পারেননি, তাদের অনেককেই আবার দেখা গেল এখন যাচ্ছেন বাড়ির পথে।

কমলাপুর রেল স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষমাণ শামিন বললেন, ‘কাজ থাকায় ঈদের ছুটিতে বাড়ি যেতে পারিনি। আজকে ছুটি পেলাম। তাই বাড়ি যাওয়ার জন্য স্টেশনে চলে এসেছি।’

বিজ্ঞাপন

অন্যদিকে চট্টগ্রাম থেকে কমলাপুর আসা হামিম জামান বলেন, ‘কাল (রোববার) থেকে অফিস। আজ (শনিবার) রাতে ফিরতে চেয়েছিলাম। কিন্তু টিকেট পাইনি। তাই এখনই আসতে হলো। ভালোই হয়েছে, সারাদিন রেস্ট নিয়ে কাল অফিস করতে পারব।’

গাবতলী বাস টার্মিনালেও দেখা গেল, রাজধানীতে নামতে শুরু করেছেন উত্তরবঙ্গের মানুষরা। কেউ পরিবার নিয়ে চলে এসেছেন, কেউ এসেছেন একাই। বাচ্চাদের স্কুল আরও কয়েকদিন ছুটি থাকায় পরিবারের সদস্যরা কয়েকদিন পরে আসবেন বলে জানালেন। একই চিত্র সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনালেও। দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঈদ-ফিরতি মানুষের ঢল রয়েছে এসব টার্মিনালেও। তবে সবখানেই কাউন্টার মাস্টাররা বলছেন, এখনও রাজধানীমুখী মানুষের ঢল প্রত্যাশিত মাত্রায় পৌঁছায়নি। ঈদ করতে গ্রামে যাওয়া মানুষদের বড় একটি অংশ আসবেন আজ (শনিবার) রাতে রওনা দিয়ে।

মহাখালী বাস টার্মিনালে এনা প‌রিবহনের কাউন্টার মাস্টার টিটু জানান, ঈদের ছুটি তো শেষ। আমাদের নিয়মিত শিডিউলের সব গাড়িই আসছে। তাতে যাত্রীও রয়েছেন। তবে আজ (শনিবার) বিকেল থেকে যাত্রীদের চাপ বাড়বে বলে স্থানীয় কাউন্টারগুলো জানিয়েছে।

বিজ্ঞাপন

তবে কর্মজীবী মানুষ ফিরতে শুরু করলেও রাজধানীর চিরচেনা রূপে ফিরতে আরও কয়েকদিন লাগবে। অনেকেই ঈদকে ঘিরে নিয়েছেন বাড়তি ছুটি। তারা এখনও গ্রামে প্রিয়জনদের সঙ্গে ঈদ আনন্দে মেতে আছেন। এই সপ্তাহের শেষ নাগাদ হয়তো তাদের সবাই ফিরে আসবেন কাজের টানে।

সারাবাংলা/এআই/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন