বিজ্ঞাপন

পাকিস্তানকে হারাতে পারলো না হকি দল

August 28, 2018 | 6:32 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

এবারের এশিয়ান গেমসে বাছাইপর্ব খেলেই এশিয়ান গেমসের টিকিট কাটতে হয়েছিল বাংলাদেশকে। কিন্তু ইন্দোনিশয়ায় পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম আসরে এশিয়ার সেরা ছয়ে ঢুকে পরের এশিয়ান গেমস টিকিট নিশ্চিত করে ফেলেছে জাতীয় হকি দল। সামনের আসরে বাছাইপর্বের ঝামেলায় পড়তে হচ্ছে না শিটুল-আশরাফুলদের। তবে, সবশেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৫-০ গোলে হেরেছে বাংলাদেশ।

আগেই সেরা ছয় নিশ্চিত করে ফেলে গোপিনাথান কৃষ্ণমুর্থীর শিষ্যরা। প্রথম দুই ম্যাচে ওমান ও কাজাখস্তানকে উড়িয়ে দিয়ে তৃতীয় ম্যাচে হেরে ফের ঘুরে দাঁড়ায় লাল-সবুজ জার্সিধারীরা। ওমানকে ২-১ গোলে আর কাজাখস্তানকে ৬-১ ব্যবধানে হারিয়ে দেয় বাংলাদেশ। আর নিজেদের তৃতীয় ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে হারে ৭-০ গোলের বিশাল ব্যবধানে। এরপর নিজেদের চতুর্থ ম্যাচে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়ে থাইল্যান্ডকে হারিয়ে দেয় ৩-১ ব্যবধানে। নিজেদের পঞ্চম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল পাকিস্তান।

চার ম্যাচে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে থেকে বাংলাদেশ গ্রুপের শেষ ম্যাচে খেলতে নামে পাকিস্তানের বিপক্ষে। সেমি ফাইনালের লক্ষ্যে খেলতে নেমে ম্যাচের প্রথম মিনিটেই গোল হজম করে বাংলাদেশ। ৫৭ সেকেন্ডের মাথায় মুহাম্মদ আতিকের গোলে এগিয়ে যায় পাকিস্তান। নবম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে পাকিস্তান। পেনাল্টি কর্ণার থেকে গোল করেন মুবাশ্বের আলি।

বিজ্ঞাপন

দ্বিতীয় পর্বের ২১ মিনিটের মাথায় সবুজ কার্ড দেখেন বাংলাদেশের মাইনুল ইসলাম। ২৪ মিনিটের মাথায় পাকিস্তানের মুবাশ্বের আলির পেনাল্টি কর্ণার রুখে দেন বাংলাদেশের গোলরক্ষক। এক মিনিট বাদেই দলের তৃতীয় গোলটি করেন মুবাশ্বের (ভিডিও রেফারিং, পিসি গোল)। দ্বিতীয় পর্ব শেষে বাংলাদেশ পিছিয়ে পড়ে ৩-০ গোলের ব্যবধানে।

তৃতীয় পর্বের ৩৬ মিনিটের মাথায় পাকিস্তান ৪-০ গোলে লিড নেয়। দলের চতুর্থ গোলটি করেন শান আলি। চতুর্থ পর্বের ৪৮ মিনিটের মাথায় পাকিস্তান ব্যবধান নিয়ে যায় ৫-০তে। এবারো গোল করেন প্রথম গোলদাতা মুহাম্মদ আতিক (পিসি গোল)। আর ৫-০ গোলের পরাজয় মেনে নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

এই জয়ে পুল বি’তে থাকা পাকিস্তান ৫ ম্যাচে অর্জন করলো সর্বোচ্চ ১৫ পয়েন্ট। সব ম্যাচ জিতেছে তারা। দুইয়ে থাকা মালয়েশিয়া ৫ ম্যাচে পেয়েছে ১২ পয়েন্ট। আর গ্রুপ পর্বে তিনে থেকে বিদায় নেওয়া বাংলাদেশ ৫ ম্যাচে তিন জয় আর দুই হারে অর্জন করেছে ৯ পয়েন্ট। অন্য দুই দল ওমান ৬ এবং থাইল্যান্ড ৩ পয়েন্ট করে পেয়েছে। গ্রুপের বাকি দল কাজাখস্তান কোনো পয়েন্টই অর্জন করতে পারেনি।

বিজ্ঞাপন

তৃতীয় হয়ে গ্রুপ পর্ব শেষ করা বাংলাদেশ পঞ্চম স্থানের লড়াইয়ে নামবে আগামী ১ সেপ্টেম্বর। সেখানে লড়তে হবে জাপান অথবা দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। প্রতিযোগিতার সেরা ৬ দল পরের আসরে সরাসরি খেলার সুযোগ পাবে। তাই আগামী এশিয়াডে বাংলাদেশ হকি দলের অংশগ্রহণ নিশ্চিত।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন