বিজ্ঞাপন

কফি আনানের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করছে ঢাকা

August 28, 2018 | 7:48 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সদ্য প্রয়াত জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করছে ঢাকার কূটনীতিকসহ বিশিষ্টজনেরা। ঢাকার জাতিসংঘ মিশন গত ২৭ আগস্ট (সোমবার) থেকে আগামীকাল (বুধবার) ২৯ আগস্ট পর্যন্ত নোবেল জয়ী আফ্রিকার এই কৃতি সন্তানের প্রতি শ্রদ্ধা জানাতে শোকবই খুলেছে।

শোকবইতে একাধিক দূতাবাস ও হাইকমিশনের কূটনীতিকসহ দেশের বিশিষ্টজনরা তাদের মন্তব্য লেখার মধ্য দিয়ে কফি আনানকে স্মরণ করছে বলে এক বার্তায় জানিয়েছে ঢাকার জাতিসংঘ মিশন।

বিজ্ঞাপন

ঢাকায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো এক বার্তায় জানান, কফি আনানের স্মরণে শোকবইতে মন্তব্য করতে সকলকে আহবান জানাচ্ছি।

তিনি আরও জানান, কফি আনান আফ্রিকার একজন গর্বিত সন্তান। যিনি শান্তির জন্য নিরবিচ্ছিন্ন কাজ করেছেন।

বিজ্ঞাপন

জাতিসংঘের সাবেক মহাসচিব ও শান্তিতে নোবেল জয়ী কফি আনান গত ১৮ আগস্ট (শনিবার) প্রথম প্রহরে সুইজারল্যান্ডের বার্ন শহরের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছে কফি আনান ফাউন্ডেশন। ৮০ বছর বয়সেই নিভে যায় বৈশ্বিক এই নেতার জীবন প্রদীপ।

প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান হিসেবে জাতিসংঘের সপ্তম মহাসচিব হয়েছিলেন কফি আনান। বিগত ১৯৩৮ সালের ৮ এপ্রিল ঘানায় (তৎকালীন গোলকোস্ট) জন্ম নেন তিনি। খ্রিস্টান ধর্মাবলম্বী হিসেবে প্রোটেস্ট্যান্ট সম্প্রদায়ের মুখপাত্রও ছিলেন। যুদ্ধবিধ্বস্থ সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনতে জাতিসংঘের বিশেষ দূত হিসেবে কাজ করেছেন তিনি।

বিশ্ব শান্তির জন্য অবদান রাখায় গত ২০০১ সালে তাকে নোবেল পুরস্কার দেওয়া হয়। মিয়ানমারের সংখ্যালঘু জনগোষ্ঠী রোহিঙ্গাদের নাগরিক অধিকার নিয়ে তিনি সোচ্চার ছিলেন। রোহিঙ্গা সংকট সমাধানে তার নেতৃত্বেই গঠন করা হয় ‘কফি আনান কমিশন’।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন