বিজ্ঞাপন

সিজিএ অফিসে দুদকের অভিযান

August 28, 2018 | 11:06 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: হিসাব মহা নিয়ন্ত্রক (সিজিএ) অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (২৮ আগস্ট) দুপুরে পাঁচ সদস্যের একটি দল এ অভিযান চালিয়েছে বলে সারাবাংলাকে জানিয়েছেন সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য। দুদকের সহকারী পরিচালক রতন কুমার দাসের নেতৃত্বে ওই অভিযান পরিচালিত হয়।

গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সিজিএ অফিসে বিভিন্ন বিল পেতে জনসাধারণকে ঘুষ দিতে হচ্ছে দুদকের হটলাইনে (১০৬) প্রাপ্ত এমন অভিযোগের ভিত্তিতে এ অভিযান পরিচালিত হয়।

দুদক টিম উপহিসাব মহানিয়ন্ত্রক মাজহারুল ইসলামের সঙ্গে কথা বললে তিনি জানান, দুদকের পরামর্শের ভিত্তিতে ‘পেনশন অ্যান্ড ফান্ড ম্যানেজমেন্ট’ নামে একটি পৃথক শাখা খোলা হয়েছে। এতে পেনশনপ্রার্থীদের ভোগান্তির মাত্রা কমে যাবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

অভিযানের সময় দুদক টিম বিভিন্ন মন্ত্রণালয়ের চিফ অ্যাকাউন্টস অফিসারদের সঙ্গে সাক্ষাৎ করে কোনো প্রকার ঘুষ বা অনিয়ম ছাড়াই সকল বিল যথানিয়মে পাস করার বিষয়ে তাগিদ দেন। স্থানীয় সেবাপ্রার্থীদের সঙ্গে কথা বলে দুদক টিম তাদের সমস্যার কথা জানতে চাইলে আজুফা বেগম নামের একজন বৃদ্ধ মহিলা জানান, তিনি তার মৃত স্বামীর পেনশনের টাকা উত্তোলন করতে বেশ কিছুদিন চেষ্টা করেও দলিলাদি বিষয়ে সমস্যা মেটাতে পারছেন না। কিন্তু মঙ্গলবার দুদক টিমের উপস্থিতিতে তাৎক্ষণিকভাবে তার পেনশনপ্রাপ্তি সংক্রান্ত জটিলতা দূর হয়।

অভিযান পরিচালনা প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, ‘সিজিএ অফিস ঘিরে দুর্নীতির বলয় ভাঙতে দুদক দৃঢ়প্রতিজ্ঞ, তাই জনস্বার্থে এ অফিসের উপর কঠোর নজরদারী আরোপ করা হয়েছে।’

এর আগে একই অভিযোগের ভিত্তিতে ২০১৭ সালের ১১ সেপ্টেম্বর ও চলতি বছরের ২১ মে সিজিএ অফিসে অভিযান চালায় দুদক।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন