বিজ্ঞাপন

জায়ান্টদের সঙ্গে ‘তুলনা’ দিবালার জন্য ক্ষতিকর

December 30, 2017 | 5:52 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

সাম্প্রতিক পারফরম্যান্সের জন্য জুভেন্টাসের পাওলো দিবালা কখনো আলোচনায় আবার বখনো সমালোচনার মুখে পড়লেও তার সক্ষমতা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই ক্লাব কোচ ম্যাসিমিলিয়ানো আলেগ্রির। বরং জুভি কোচের বিশ্বাস, এক দিন ব্যালন ডি’অর জিতবে এই আর্জেন্টাইন তারকা। তার মতে, মেসি-রোনলদো-নেইমারদের সঙ্গে দিবালার তুলনা আর্জেন্টাইন এই স্টারের ক্যারিয়ারকে ধ্বংস করে দিচ্ছে।

২০১৫-১৬ মৌসুমে জুভেন্টাসে নাম লিখিয়ে সব ধরনের প্রতিযোগিতায় ৪৬ ম্যাচ খেলে ২৩ গোল করেন দিবালা। পরের মৌসুমে ৪৮ ম্যাচ থেকে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ১৯ বার। আর চলতি মৌসুমে খেলেছেন ২৫ ম্যাচ, গোলের দেখা পেয়েছেন ১৫ বার।

তাতে মোটেও চিন্তিত নন আলেগ্রি। ২৪ বছর বয়সী এই আর্জেন্টাইন খেলোয়াড় একদিন বার্সা তারকা লিওনেল মেসির মতোই মর্যাদাপূর্ণ স্থানে পৌঁছাবে বলে বিশ্বাস তার। কোচের বিশ্বাস রোনালদোকে টপকে যেতেও দিবালার সময় লাগবে না। মেসি-রোনালদো কিংবা পিএসজিতে উড়ন্ত ফর্ম ধরে রাখা নেইমারদের সঙ্গে মিডিয়ার তৈরি দিবালার তুলনা তরুণ এই তারকাকে নষ্ট করে দিচ্ছে।

বিজ্ঞাপন

গত অক্টোবরের পর থেকে শুরুর একাদশে দিবালা কখনো থাকছেন, কখনো থাকছেন না। গত দুই মাসে প্রতিপক্ষের জালে লিগের ম্যাচে মাত্র একবার বল জড়াতে পেরেছেন। আলেগ্রি জানান, ‘আমরা প্রতিটি ম্যাচের শুরুতেই একাদশ নিয়ে কাজ করি। শুরুর একাদশ সাজানো হয় ম্যাচের পরিস্থিতি বিবেচনায়। দিবালার সঙ্গে আমি গত তিন বছর কাজ করেছি। আর আমাদের দু’জনের সম্পর্কটাও দারুণ। আমি খুব কাছ থেকে দেখেছি প্রতিদিনই দিবালা তার খেলায় উন্নতি করছে।’

জুভি কোচ আরও যোগ করেন, ‘মোটাদাগে বলা যায় দিবালা প্রতিটি দিনই নিজের খেলায় উন্নতি করার চেষ্টা করছে। আর এই মুহূর্তে মেসি কিংবা রোনালদোর সঙ্গে তুলনা করে মিডিয়ায় যা লেখা হচ্ছে সেটা দিবালার জন্যই ক্ষতিকর। মেসি-রোনালদো দশবার ব্যালন ডি অর জিতেছেন। এটাই স্বাভাবিক যে ২৪ বছর বয়সী তরুণ কোনো ফুটবলারকে মেসি-রোনালদো কিংবা নেইমারদের মতো বিশ্বসেরাদের কাতারে ফেললে একটা চাপ তৈরি হবেই।’

‘তারপরও আমি বিশ্বাস করি এই তরুণ খেলোয়াড় অন্যদের থেকে বেশি কৌশলী। দিবালা তার নিজের স্টাইলে খেলে। নিজেকে কখনোই অন্যদের মতো ভাবতে চায় না। অসাধারণ ফুটবলাররা তো এমনই হয়। আপনি শুধু তার খেলা দেখেন, তুলনা করতে যাবেন না। দেখবেন দিবালা অন্যদের থেকে সত্যিই আলাদা। তুলনা তাকে ধ্বংস করে দিতে পারে। ইতালিতে শুধু দিবালা নয়, আরও অনেকেই এই সমস্যায় পড়ছে।’ যোগ করেন ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের কোচ আলেগ্রি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন