বিজ্ঞাপন

‘জনগণের অধিকার নিশ্চিতে গণতন্ত্রকে শক্তিশালী করা জরুরি’

August 29, 2018 | 3:30 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ হচ্ছে সব কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু। জনগণের অধিকার নিশ্চিত করতে সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করা জরুরি। জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যরা সংসদে কার্যকর ভূমিকা রাখলে সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করা সম্ভব।

বুধবার (২৯ আগস্ট) জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ এবং ওয়েস্টমিনিস্টার ফাউন্ডেশন ফর ডেমোক্রেসি, ইউকে (ডব্লিউএফডি) যৌথভাবে আয়োজিত শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, মো. আলী আশরাফ এবং প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার। এছাড়া কমনওয়েলথ প্রোগ্রামের পরিচালক সোফিয়া ফার্নান্দেজ এবং ওয়েস্টমিনিস্টার ফাউন্ডেশন ফর ডেমোক্রেসির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ডেভিড থারবিও বক্তব্য রাখেন।

স্পিকার বলেন, ‘বাংলাদেশ জাতীয় সংসদের কার্যক্রম সংবিধানের আলোকে কার্যপ্রণালী বিধি অনুযায়ী পরিচালিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে যে সংবিধান উপহার দিয়েছিলেন তা বিশ্বে অনন্য। সংসদীয় রীতি ও চর্চাকে সুসংহত করতে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের জন্য ডব্লিউএফডি যে প্রশিক্ষণ সহায়তা দিচ্ছে তা কর্মকর্তাদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখবে।’

এক্ষেত্রে ওয়েস্টমিনিস্টার সংসদীয় পদ্ধতির সাথে বাংলাদেশ জাতীয় সংসদের কার্যক্রমের তুলনামূলক চিত্র কর্মকর্তাদের ভবিষ্যত কর্ম পথকে সমৃদ্ধ করবে উল্লেখ করে স্পিকার আরও বলেন, ‘অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপকৃত হবে। এতে সংসদীয় গণতন্ত্রও শক্তিশালী হবে।’

বিজ্ঞাপন

পরে স্পিকার প্রশিক্ষণের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন