বিজ্ঞাপন

বিমসটেককে কার্যকর সংস্থায় রূপান্তরিত করতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

August 29, 2018 | 8:10 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিমসটেককে (বঙ্গপসাগরীয় উপকূলের ৭টি দেশের উন্নয়নে কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা সংস্থা) কার্যকর, দক্ষ এবং কর্মমুখি সংস্থা হিসেবে গড়তে সংশ্লিষ্ট সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

নেপালে অনুষ্ঠিত বিমসটেকের ১৬তম পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বুধবার (২৯ আগস্ট) এই আহবান জানান আবুল হাসান মাহমুদ আলী। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বুধবার সন্ধ্যায় পাঠানো এক বার্তায় এ তথ্য জানান হয়।

বিমসটেকের ১৬তম পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকটি নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ, ভুটান, ভারত, থাইল্যান্ড, মালদ্বীপ ও শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেন।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বার্তায় বলা হয়, বিসমটেকের ১৬তম পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে অংশ নিয়ে সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীর অঙ্গীকার সংশোধন করার আহবান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘বিসমটেককে একটি কার্যকর এবং ফল উৎপাদনে দক্ষ ও কর্মমুখি সংস্থায় রূপান্তর করতে হবে।’

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বিগত দিনে বিমসটেকে ঢাকার অবদান এবং ঢাকায় সংস্থাটির প্রধান কার্যালয়সহ সার্বিক চিত্র তুলে ধরেন।

বিজ্ঞাপন

বিমসটেককে আরও কার্যকর এবং শক্তিশালী করে গড়ে তুলতে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের প্রতি আহবান জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, উন্নয়নের খাতিরে মুক্তবাণিজ্য অঞ্চল গঠন বাস্তবায়ন করতে হবে। পাশাপাশি জ্বালানি দারিদ্র বিমোচন, জলবায়ু পরিবর্তন এবং মানুষে মানুষে সংযোগ বিষয়ে বিমসটেককে আরও কাজ করতে হবে। এ ছাড়া সমুদ্র অর্থনীতি, পাহাড় অর্থনীতি, নাগরিক সমাজ এবং বণিক গোষ্ঠীর মধ্যে সহযোগিতা এসব নতুন ক্ষেত্র নিয়েও কাজ করতে হবে।

বিমসটেক শীর্ষ সম্মেলনটি আগামীকাল বৃহস্পতিবার (৩০ আগস্ট) এবং পরদিন শুক্রবার (৩১ আগস্ট) নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হবে।

এবারের চতুর্থ বিমসটেক সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে—শান্তিপূর্ণ, সমৃদ্ধ এবং টেকসই বঙ্গোপসাগরীয় অঞ্চল।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি প্রতিনিধিদল এই সম্মেলনে অংশ নিবেন।

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন