বিজ্ঞাপন

সরকারি মাধ্যমিকে শিক্ষক সংকট কাটাতে শিগগিরই বিজ্ঞপ্তি

August 30, 2018 | 8:30 am

।। মেসবাহ শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট কাটাতে শিগগিরই বিজ্ঞপ্তি জারি করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, শিক্ষক সংকট দূর করতে যত দ্রুতসম্ভব ১ হাজার ৩৭৮টি সহকারী শিক্ষক পদের এ নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হবে।

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক সারাবাংলাকে জানান, সরকারি হাইস্কুলের সহকারী শিক্ষক পদটি দ্বিতীয় শ্রেণির মর্যাদার। এবারই প্রথমবারের মতো পিএসসির সার্বিক দায়িত্বে এ পদে বিজ্ঞপ্তি ও নিয়োগ হবে।

সব প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে জানিয়ে তিনি বলেন, এখন কেবল বিজ্ঞপ্তি প্রকাশের জন্য অপেক্ষা। দুয়েকদিনের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) তথ্য অনুযায়ী, সদ্য জাতীয়করণসহ সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ৩৪৭টি। এসব স্কুলে ১০৯টি প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। আর ৪৭১টি সহকারী প্রধান শিক্ষক পদের মধ্যে ৪৬৩টি পদ শূন্য। এছাড়া ১০ হাজার ৩৪৪টি সহকারী শিক্ষক পদের মধ্যে ১ হাজার ৫৫৬টি পদ শূন্য।

শূন্য পদে ৩৬তম বিসিএস চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে ১৭৮ জনকে সহকারী শিক্ষক পদে নিয়োগের সুপারিশ করছে পিএসসি। বাকি পদগুলোয় পিএসসি সরাসরি নিয়োগ দেবে।

মাউশি জানিয়েছে, মাধ্যমিক স্তরে ২০১২ সাল থেকে কারিকুলাম ও সিলেবাস পরিবর্তন করা হয়েছে। তথ্যপ্রযুক্তি (আইসিটি), শারীরিক শিক্ষা, কর্মমুখী শিক্ষা, চারু ও কারুকলা— নতুন এ চারটি বিষয় চালু করা হয়েছে। কিন্তু নতুন এসব বিষয়ে শিক্ষক নিয়োগ না দেওয়ায় শূন্য রয়েছে পদগুলো। ফলে একদিকে শিক্ষার্থীরা যেমনি এসব বিষয়ে ফল খারাপ করছে, অন্যদিকে বিসিএসে পাস করাদের জট থেকে যাচ্ছে। পিএসসি এবার এ সংকট দূর করার উদ্যোগ নিয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক সরকার আব্দুল মান্নান বলেন, ‘মাধ্যমিক পর্যায়ে গুণগত শিক্ষা নিশ্চিত করতে হলে এসব বিষয়ে শিক্ষক নিয়োগের বিকল্প নেই। তাই শূন্য পদগুলো হিসাব করে এসব পদে শিক্ষক নিয়োগের চাহিদা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় ওই তালিকাটি যাচাই-বাছাই করে পিএসসিতে পাঠিয়েছে।’ সংকটের বিষয়টি মাথায় রেখে সহকারী শিক্ষক পদে নিয়োগে সরাসরি নিয়োগের সুপারিশ করা হয়েছে বলেও জানান তিনি।

এর আগে, ২০১২ সালের ১৫ মে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তার মর্যাদা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর শিক্ষক সংকট কাটিয়ে উঠতে শিক্ষা মন্ত্রণালয় বিকল্প হিসেবে বিসিএস চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে থেকে সহকারী শিক্ষক নিয়োগের প্রস্তাব করে। পরে গত ১১ ফেব্রুয়ারি শিক্ষকদের চাকরি বিধামালার গেজেট জারি করা হয়।

সারাবাংলা/এমএস/টিআর

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন