বিজ্ঞাপন

বাংলাদেশ কোস্টগার্ড প্রতিনিধি দলের ভারত সফর

August 30, 2018 | 6:05 pm

।। শুভজিত পুততুন্ড ।।

বিজ্ঞাপন

কলকাতা থেকে: কলকাতায় অবস্থিত ভারতীয় কোস্টগার্ডের উত্তর-পূর্বাঞ্চলীয় সদর দফতর পরিদর্শন করেছে বাংলাদেশ কোস্টগার্ডের এক প্রতিনিধি দল। কোস্টগার্ড মহাপরিচালক (ডিজি) এএমএমএম আওরঙ্গজেব চৌধুরীর নেতৃত্বে ২৯ আগস্ট দুই দিনের সফরে বাংলাদেশ কোস্টগার্ডের প্রতিনিধি দলটি কলকাতায় যায়।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) ভারতীয় কোস্টগার্ডের উত্তর-পূর্বাঞ্চলের আইজি রাজন বারগোত্রার সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ কোস্টগার্ডের ডিজি। বৈঠকে সমুদ্রসীমা অতিক্রম করে এক দেশের মৎসজীবীদের অন্য দেশের সীমানায় ঢুকে পড়া, সামুদ্রিক বিষয়ে অভিজ্ঞতা ও তথ্য আদান-প্রদান এবং প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশ কোস্টগার্ডের ক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়।

এ সময় যেকোনো সামুদ্রিক সমস্যা মোকাবিলার ক্ষেত্রে একে অপরকে সাহায্য করার বিষয়ে সহমত পোষণ করে দুই দেশের কোস্টগার্ড বাহিনী।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৬ আগস্ট পাঁচদিনের ভারত সফরে গত ২৬ আগষ্ট দিল্লী যায় বাংলাদেশ কোস্ট গার্ডের চার সদস্যের প্রতিনিধি দলটি। ২৭ আগস্ট দিল্লীতে ভারতীয় কোস্ট গার্ডের সদরদপ্তরে বৈঠক করে দুই দেশের প্রতিনিধি দল। বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন ভারতীয় কোস্টগার্ডের ডিজি রাজেন্দ্র সিং। এ সময় সামুদ্রিক আইন বলবৎকরণ, অনুসন্ধান ও উদ্ধার, দূষণসহ সমুদ্র সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। দুই পক্ষই পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সমঝোতা স্মারক সই করেন।

এর পর, গত ২৮ আগস্ট বাংলাদেশের কোস্টগার্ড প্রতিনিধি দলটি ভারতীয় কোস্টগার্ডের গোয়ার ডিস্ট্রিক্ট কমান্ডার ডিআইজি হিমাংশু নওটিয়াল এর সঙ্গে সাক্ষাত করেন। সেই সঙ্গে গোয়া শিপইয়ার্ডও পরিদর্শন করেন তারা।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন