বিজ্ঞাপন

বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা: স্পিকার

August 30, 2018 | 9:27 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘বাংলাদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন লড়াই সংগ্রাম করে গেছেন। বাংলার জনগণের মুক্তির প্রশ্নে তিনি ছিলেন আপোসহীন। বঙ্গবন্ধু ও বাংলাদেশ তাই একই সূত্রে গাঁথা।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ঢাকাস্থ গোপালগঞ্জ জেলা সমিতি আয়োজিত ‘১৫-আগস্ট জাতীয় শোক দিবস-২০১৮’ উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা ও মোনাজাত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, ‘বঙ্গবন্ধু জীবনের অধিকাংশ সময় কারার অন্তরালে কাটিয়েছেন। কারাগারে থেকেও তিনি স্বাধীনতার প্রশ্নে একটুও পিছপা হননি। তাঁর নেতৃত্বে ত্রিশ লক্ষ শহীদ ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বাঙালি জাতি ছিনিয়ে এনেছিল স্বাধীনতার লাল সূর্য।’

বিজ্ঞাপন

ক্ষুধা, দারিদ্র ও শোষণ-বৈষম্যমুক্ত বাংলাদেশ গড়াই ছিল বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্ন উল্লেখ করে শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধুর দর্শনই ছিল অর্থনৈতিক মুক্তি অর্জনের মাধ্যমে দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো। একারণেই স্বাধীনতার পর পরই স্বদেশ প্রত্যাবর্তনের পর জাতিকে উপহার দিয়েছিলেন একটি যুগোপযোগী অনন্য সংবিধান।’

এসময় তিনি সবাইকে ঐক্যবদ্ধ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বিনির্মাণে আত্মনিয়োগ করার আহ্বান জানান। পরে জাতির পিতাসহ ১৫ আগস্টের সব শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

ঢাকাস্থ গোপালগঞ্জ জেলা সমিতির সভাপতি শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদসহ প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন