বিজ্ঞাপন

‘সমাবেশ সামনে রেখে ব্যাপক ধরপাকড় চলছে’

August 31, 2018 | 12:43 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী এবং ঢাকায় সমাবেশ সামনে রেখে রাজধানীসহ সারাদেশে ব্যাপক ধরপাকড় চলছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শুক্রবার (৩১ আগস্ট) সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

রিজভী জানান, ‘চট্রগ্রাম উত্তর জেলাধীন বারোইহাট পৌর বিএনপির আহবায়ক দিদারুল আলম মিয়াজী, মিরের সরাই উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক কাজী নিজাম উদ্দিন, সাবেক চেয়ারম্যান মুসা মিয়াসহ ১১ জন আদালতে হাজিরা দিতে গেলে তাদের জামিন না মঞ্জুর করে জেল-হাজতে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

গাজীপুর জেলাধীন কালীগঞ্জ উপজেলা শাখার জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি মো. রিপনকে গ্রেফতার করেছে পুলিশ। নারায়নগঞ্জ জেলার ওলামা দল সভাপতি শামসুর রহমান খান বেনুকে তার নিজ বাড়ি থেকে আইনশৃঙ্খলা বাহিনী তুলে নিয়ে যায়। অনলাইন এক্টিভিস্ট ও নানা সংকলনের প্রকাশক ওয়াসিম ইফতেখারকে আইন শৃঙ্খলা পরিচয়দানকারী বিশেষ বাহিনী গতকাল ভোর রাতে উত্তরার একটি বাসা থেকে তুলে নিয়ে গেছে— জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত ওয়াসিম ইফতেখারের পরিবারের সদস্যরা জানতে পারেনি, তাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে। তারা গভীর উদ্বেগ-উৎকন্ঠার মধ্যে আছে। ওয়াসিমের দু‘টি শিশু সন্তান রয়েছে। কিছুদিন আগে তারা মা হারিয়েছে। শিশু দু’টি কার মুখের দিকে তাকিয়ে তার মায়ের কথা ভুলে থাকবে?’

রিজভী জানান, সিরাজগঞ্জ জেলাধীন সদর উপজেলার বাগবাটি ইউনিয়ন মেরামতের জন্য ভেঙ্গে ফেলা আওয়ামীলীগ কার্যালয়ে কে বা কারা ভাংচুর ও অগ্নিসংযোগ করে। এই ঘটনায় প্রকৃত অপরাধীদের শনাক্ত না করে উল্টো বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার করেছে পুলিশ।

বিজ্ঞাপন

‘পুলিশের এই আচরণে মনে হয় বিএনপি নেতাকর্মীদের এলাকা ছাড়া করতেই আওয়ামী লীগের ক্যাডার দিয়ে আওয়ামী লীগ কার্যালয় আক্রমণ করানো হয়েছে। এটি  সুপরিকল্পিত ষড়যন্ত্র’— বলেন রিজভী।

ঢাকা জেলাধীন নবাবগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আজিজুল হক মিতুকে বৃহস্পতিবার (৩০ আগস্ট) পুলিশ গ্রেফতার করেছে বলে জানান তিনি।

রিজভী আরো জানান, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ক্রীড়া বিষয়ক সম্পাদক জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম তার পল্লবীর বাসায় বুধবার (২৯ আগস্ট) কিছু মুরুব্বিকে ঈদ পুনর্মিলনী উপলক্ষে দুপুরে আহারের জন্য আমন্ত্রণ দেন। তারা উপস্থিত হওয়ার কিছুক্ষণ পরেই পুলিশের গাড়ি এসে আমিনুলের বাড়িতে হানা দেয় এবং ৯ জনকে গ্রেফতার করে। এই মুরুব্বিরা দলের নেতাকর্মী নন, দলের সমর্থক মাত্র।

ঝিনাইদহ জেলার গ্রামে গ্রামে গিয়ে পুলিশ তাণ্ডব চালাচ্ছে অভিযোগ করে, রিজভী বলেন, ‘সেখানে বিএনপি নেতাদের বাড়িতে গিয়ে জিজ্ঞেস করা হচ্ছে আগামী জাতীয় নির্বাচনে কে পোলিং এজেন্ট হবে—যা অশুভ উদ্দেশ্যপ্রণোদিত। আওয়ামী লীগ ও সরকারি প্রশাসন সেখানে একত্রিত হয়ে কাজ করছে। সারা জেলায় কয়েক হাজার নেতাকর্মীর নামে মামলা করা হয়েছে এবং প্রতিদিনই থানা, ইউনিয়ন, গ্রাম থেকে বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে।’

বিজ্ঞাপন

রিজভীর অভিযোগ, পুলিশ ঝিনাইদহ জেলার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের রাজনৈতিক পরিচয় জিজ্ঞাসা করছেন। কে কোন দলের লোক সেটি তালিকা করছে পুলিশ। এটি দূরভিসন্ধিমূলক ও আগামী নির্বাচন নিয়ে সরকারি ষড়যন্ত্রের আভাস। বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের পক্ষ থেকে আলোচনা সভার জন্য ডিসি, এসপি ও ওসির নিকট আবেদন করলেও তারা সরাসরি না করে দিয়েছে। ঝিনাইদহ জেলা এখন সরকারি জুলুমের মুখে বন্দীশালায় পরিণত হয়েছে।

বিএনপির সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ রফিকুল ইসলামের বাসায় গতকাল সন্ধ্যায় গোয়েন্দা পুলিশ হানা দিয়ে তার স্ত্রীর সাথে দুর্ব্যবহার করছে বলেও অভিযোগ করেন রিজভী। বিএনপির নেতাকর্মীদের পুলিশী হামলা, হয়রানি ও গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং গ্রেফতারকৃত নেতাকর্মীর মুক্তি দাবি করেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, আতাউর রহমান ঢালী, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, প্রকাশনা বিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, সহ-দফতর সম্পাদক মুনির হোসেন প্রমুখ।

সারাবাংলা/এজেড/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন