বিজ্ঞাপন

ফিলিস্তিনের শরণার্থীদের অর্থ সহায়তা বন্ধ করবেন ট্রাম্প

August 31, 2018 | 9:08 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

জাতিসংঘের পরিচালনায় ফিলিস্তিনের শরণার্থীদের জন্য পরিচালিত মানবিক সহায়তা কার্যক্রম ধীরে ধীরে সীমিত করে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে অন্তত ৫ মিলিয়ন শরণার্থী ক্ষতিগ্রস্ত হতে পারে। শুক্রবার(৩১ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ বিষয়ে সংবাদ প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন (ইউএনআরডব্লিউএ) এর তহবিল বন্ধে যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন প্রতিনিধিরা আলোচনা করেছেন জাতিসংঘের ত্রাণ বিষয়ক সংস্থার সাথে।  ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে ইউএনআরডব্লিউএ পরিচালিত ফিলিস্তিনের শরণার্থীদের জন্য সব ধরনের অর্থ সাহায্য বন্ধ করার উদ্যোগ নেওয়া হচ্ছে। সেই সাথে দেশটি অন্যান্য দেশগুলোকে একই পদক্ষেপ নিতে বলছে। আগামী সপ্তাহে অর্থ সাহায্যে বন্ধের ঘোষণা দিতে পারে যুক্তরাষ্ট্র। এবং এর প্রভাব হবে ভয়াবহ।

উল্লেখ্য, ইউএনআরডব্লিউএ’র বার্ষিক ১.১ বিলিয়ন ডলার সহায়তার এক-তৃতীয়াংশ দিয়ে থাকে যুক্তরাষ্ট্র। তবে ট্রাম্প গত বছর সাহায্য ১৬৫ মিলিয়ন ডলার থেকে কমিয়ে ১৩০ মিলিয়ন ডলার করেছেন।

বিজ্ঞাপন

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু সংস্থাটি একেবারেই বন্ধ করে দেওয়ার পক্ষে। তিনি বলেন, সবশেষে ইউএনআরডব্লিউএ বন্ধ করে দেওয়াটাই সঠিক পদক্ষেপ হবে। এই দায়িত্ব জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এর নেওয়া উচিত।

ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন(ইউএনআরডব্লিউএ) ১৯৪৯ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় প্রতিষ্ঠিত হয়েছিল। সংস্থাটি ২১টি ইউনিটে(পশ্চিম তীরে ৯টি, গাজায় ৬টি, লেবাননে ৪টি, জর্ডানে ২টি) পাঁচ মিলিয়ন নিবন্ধিত ফিলিস্তিনেকে সহায়তা দিয়ে থাকে।

যদিও ইউরোপীয় নেতৃবৃন্দ বলছেন, সংস্থাটি একেবারে বন্ধ হয়ে গেলে নিয়ন্ত্রণহীন অবস্থার সৃষ্টি হবে। ইউএনআরডব্লিউএ এর জন্য ত্রাণ সহায়তা বাড়ানো উচিত বলে মন্তব্য করেছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো ম্যাস।

বিজ্ঞাপন

ইতোমধ্যে, ফিলিস্তিনের গাজায় ইউএসএআইডি পরিচালিত বিভিন্ন সেবা সহযোগিতা থেকে ২০০ মিলিয়ন ডলার সহায়তা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন