বিজ্ঞাপন

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য মার্কিন অনুদান বন্ধ ঘোষণা

September 1, 2018 | 9:29 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফিলিস্তিনের শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ বিষয়ক সংস্থায় দেওয়া সব ধরনের আর্থিক অনুদান বন্ধ ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বিবিসি।

সহায়তা বন্ধ প্রসঙ্গে যুক্তরাষ্ট্র বলছে, জাতিসংঘের ত্রাণ বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ একটি ত্রুটিপূর্ণ সংগঠন। এই ত্রুটি সংশোধনযোগ্য নয়, তাই এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিথার নাওয়ার্ট বলেন, মার্কিন প্রশাসন অত্যন্ত সতর্কভাবে পর্যালোচনা করে দেখেছে এবং সিদ্ধান্ত নিয়েছে যে ইউএনআরডব্লিউএ’তে আর বিশেষ কোনো অবদান রাখা হবে না।

বিজ্ঞাপন

এদিকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেনা বলছেন, মার্কিনিদের এই সিদ্ধান্ত তার দেশের জনগণের ওপর আক্রমনের শামিল। তিনি বলেন, ‘এই ধরনের সিদ্ধান্ত পরিস্থিতির পরিবর্তন করতে পারবে না। এর মাধ্যমে আবারো প্রমাণিত হলো যে মার্কিন যুক্তরাষ্ট্রের এই অঞ্চলের সমস্যা সমাধানে কোনো ভূমিকা নেই।’

এই ঘোষণাকে জাতিসংঘের প্রস্তাবনার বিরুদ্ধে প্রকাশ্য অবাধ্যতা বলেও মনে করেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে যুক্তরাষ্ট্র ইউএনআরডব্লিউএ’র বিরুদ্ধে মার্কিন অভিযোগের জবাব দিয়েছেন সংস্থাটির মুখপাত্র ক্রিস গানস। ধারাবাহিক টুইট বার্তায় তিনি বলেন, ইউএনআরডব্লিউএ’র স্কুল, স্বাস্থ্য কেন্দ্র এবং জরুরি সাহায্যসেবা প্রকল্পে ভীষণ ত্রুটি রয়েছে এমন বক্তব্য দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছি। তাদের প্রত্যের প্রকল্পের যথাযথ হিসাব থাকে বলে দাবি করেন তিনি। সংস্থাটিকে মধ্যপ্রাচ্যের সবচেয়ে সফল মানব উন্নয়ন সংস্থা হিসেবেও চিহ্নিত করেন তিনি। ক্রিস গানস বলেন, ‘আমাদের দাতা সংস্থাসহ আন্তর্জাতিক মহল সবসময়ই ইউএনআরডব্লিউএ এর কাজের মানের প্রশংসা করে আসছে।’

১৯৪৮ সালে আরক ইসরায়েল যুদ্ধের পরে বাস্তুচ্যুত লাখো ফিলিস্তিনির সহায়তায় গড়ে ওঠে ইউএনআরডব্লিউএ।  সংস্থাটি এই মুহূর্তে মধ্যপ্রাচ্যের ৫০ লাখেরও বেশি মানুষের পাশে রয়েছে। এসব মানুষের স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং বিভিন্ন সামাজিক সেবা দিয়ে থাকে তারা।

মার্কিন যুক্তরাষ্ট্র ইউএনআরডব্লিউএ’র সর্বোচ্চ একক দাতা। যারা ২০১৬ সালেও ৩৬৮ মিলিয়ন ডলার বা তিন হাজার ৮৫ কোটি ডলারের বেশি দান করেছে। যা এই অঞ্চলে ইউএনআরডব্লিউএ’র মোট খরচের ৩০ ভাগ।

গত জানুয়ারি মাসে সংস্থাটি তাদের বাজেট ঘাটতি পূরণের জন্য বিশ্বনেতাদের প্রতি অনুরোধ জানায়। সে মাসেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় অভিযোগ করেন যে, মধ্যপ্রাচ্যের মানুষের জন্য এই সংস্থায় সবচেয়ে বেশি অনুদান দিলেও সে অনুযায়ী যথাযথ সম্মান বা স্বীকৃতি পায় না যুক্তরাষ্ট্র। একইসময়ে তিনি অনুদান কমানোরও হুমকি দেন। সেসময় তার অভিযোগ ছিল, ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিন সমঝোতায় বসতে রাজি হচ্ছে না। এ কারণেই তিনি অনুদান কমিয়ে দেওয়ার হুমকি দেন।

বিজ্ঞাপন

তবে শুক্রবার (৩১ সেপ্টেম্বর) ইউএনআরডব্লিউএতে সহায়তা বাড়ানোর ঘোষণা দেন জার্মান পররাষ্ট্র মন্ত্রী হেইকো মাস। তিনি বলেন, তার দেশ মনে করে যে তহবিল সংকটে সংস্থাটি অনিশ্চয়তার মধ্যে পড়বে। সেজন্য তারা সহায়তা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে ইসরায়েল অভিযোগ করে যে, জাতিসংঘের এই সংস্থাটি আঞ্চলিক অস্থিতিশীলতা তৈরি করছে এবং চরমপন্থাকে উস্কে দিচ্ছে।

আরো পড়ুন : ফিলিস্তিনের শরণার্থীদের অর্থ সহায়তা বন্ধ করবেন ট্রাম্প

সারাবাংলা/এসএমএন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন