বিজ্ঞাপন

বিমসটেক সম্মেলনের অভিজ্ঞতা জানাবেন প্রধানমন্ত্রী

September 1, 2018 | 2:04 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: বঙ্গোপসাগরের উপকূলবর্তী সাত দেশের জোট বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার অভিজ্ঞতা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য রোববার (২ সেপ্টেম্বর) গণভবনে সংবাদ সম্মেলন করবেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম এক বিজ্ঞপ্তিতে শনিবার (১ আগস্ট) এ তথ্য জানিয়েছেন।

বিমসটেক সম্মেলন শেষে শুক্রবার ২টা ৩৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা কাঠমান্ডু থেকে ঢাকায় পৌঁছান।

বিজ্ঞাপন

তিনি সামিট অব দ্য বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশনের (বিমসটেক) চতুর্থ সম্মেলনে যোগ দিতে গত বৃহস্পতিবার নেপাল যান।

এর আগে সকালে সদস্য সাত দেশের নেতারা প্রধানমন্ত্রী বিমসটেকের সমাপনী অধিবেশনে যোগদান করেন।

বিমসটেক সম্মেলনে ভাষণে শেখ হাসিনা মুক্তবাণিজ্য অঞ্চল সৃষ্টি, বিনিয়োগ ও জ্বালানি খাতে যৌথ প্রচেষ্টা, জনগণের মধ্যে যোগাযোগ এবং অর্থায়ন প্রক্রিয়া গড়ে তোলার মাধ্যমে বিমসটেক ফোরামে সহযোগিতা সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেছেন।

বিজ্ঞাপন

সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির সঙ্গে বৈঠক করেন।

প্রধানমন্ত্রী এবং বিমসটেক নেতৃবৃন্দ নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারির সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন।

এই উপআঞ্চলিক সংস্থাটি ১৯৯৭ সালের ৬ জুন ব্যাংকক ঘোষণার মধ্য দিয়ে গঠিত হয়।

এই জোটের সদস্য দেশগুলোর মধ্যে বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল ও শ্রীলংকা এ পাঁচটি দক্ষিণ এশিয়া এবং মিয়ানমার ও থাইল্যান্ড এ দুটি হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন