বিজ্ঞাপন

উস্তাদ আজিজুল ইসলামের বাঁশিতে সকালের রাগ

September 2, 2018 | 12:10 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সঙ্গীত বিষয়ক ম্যাগাজিন ‘সরগম’ এর আয়োজনে হয়ে গেলো ব্যতিক্রমি এক বাঁশি সকাল। অনুষ্ঠানে ‘সকালের রাগ’ সকালেই বাজিয়ে শোনান উপমহাদেশের প্রখ্যাত বংশীবাদক একুশে পদকপ্রাপ্ত উস্তাদ আজিজুল ইসলাম। সরগমের ঐতিহ্য অনুযায়ী ঠিক সকাল সাড়ে দশটায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠানটি শুরু হয়। উপস্থাপনা করেন বাচিক শিল্পী মুনা চৌধুরী।


আরও পড়ুন :  দ্বি-বার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করলেন রাষ্ট্রপতি


রাগা ভায়রো দিয়ে অনুষ্ঠান শুরু করেন উস্তাদ আজিজুল ইসলাম। বাঁশিতে ফুঁ দেবার সাথে সাথেই মিলনায়তনের পরিবেশ পাল্টে  যেতে শুরু করে। প্রায় পঁয়ত্রিশ মিনিটের বাদনের শুরুতে তিনি দীর্ঘসময় আলাপ করেন। এরপর ঝাঁপতাল ও ত্রিতালের গদ বাজান। বাজানোর ফাঁকে ফাঁকে মুখেও তিনি সুরের চলাচল বর্ণনা করেন। এরপর তিনি পরিবেশন করেন রাণা জৈনপুরী। খেয়াল ধরনের প্রথমে বিলম্বিত ও পরে একতাল ও ত্রিতাল বাজিয়ে তিনি শ্রোতাদের মুগ্ধ করেন। এরপর ছোট করে রাগ ললিত ও চন্দ্র মৌলি পরিবেশন করেন এবং ভৈরবী বাজিয়ে পরিবেশনা শেষ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান। এছাড়াও ছিলেন সরগম সম্পাদক কাজী রওনাক হোসেন। পরিবেশনা শেষে সরগম-এর পক্ষ থেকে উস্তাদ আজিজুল ইসলামকে সম্মাননা ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি হাশেম খান।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন