বিজ্ঞাপন

গৃহকর্মী নির্যাতন: সৌদিতে বাংলাদেশ দূতাবাসের ২ কর্মচারী বরখাস্ত

September 2, 2018 | 11:15 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সৌদি আরব থেকে দেশে ফিরে আসা গৃহকর্মী রুনা লায়লার নির্যাতনের খবর প্রকাশের পরিপ্রেক্ষিতে সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের দুই কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

রোববার (২ সেপ্টেম্বর) রিয়াদে বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি ফেরত গৃহকর্মী রুনা লায়লার নির্যাতনের সংবাদের পরিপ্রেক্ষিতে দুই কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে বাংলাদেশ দূতাবাস। গত কয়েকদিনের বিভিন্ন জাতীয় ও অনলাইন পত্রিকায় এ সংক্রান্ত প্রকাশিত খবর দূতাবাস অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করে এ পদক্ষেপ নিয়েছে।

বিজ্ঞাপন

এ ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘটনার নিরপেক্ষ তদন্তের স্বার্থে এরই মধ্যে একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে জড়িতদের চাকরি থেকে স্থায়ীভাবে বরখাস্ত করাসহ তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এ ঘটনা প্রসঙ্গে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সৌদি আরবে নারী গৃহকর্মীদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস প্রতিজ্ঞাবদ্ধ। যেকোনো কর্মচারীর অনভিপ্রেত কর্মকাণ্ডের ব্যপারে দূতাবাস জিরো টলারেন্স নীতি প্রদর্শন করবে।

প্রসঙ্গত, গত ২৮ আগস্ট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টয়লেটে কীটনাশক পান করে আত্মহত্যার চেষ্টা করেন সৌদি ফেরত গৃহকর্মী রুনা লায়লা। তাকে উদ্ধার করে প্রথমে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এবং পরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে স্থানান্তর করা হয়। বিমানবন্দরের টয়লেটে রুনার লেখা একটি চিরকুট পাওয়া যায়। তাতে তার মৃত্যুর জন্য কয়েকজনকে দায়ী করা হয়।

বিজ্ঞাপন

পরে রুনা সাংবাদিকদের জানান, ২০১৬ সালের ১৭ মার্চ তিনি সৌদি আরবে যান। সেখান থেকে ২৮ জুলাই দেশে ফেরেন। কিন্তু তখন তিনি লাগেজ পাননি। বিমানবন্দরের লোকজন ২৮ আগস্ট তাকে যেতে বলেছিলেন। ওই দিন তিনি বিমানবন্দরে গেলেও লাগেজের কোনো খোঁজ পাননি। পরে ক্ষোভে-দুঃখে কীটনাশক পান করেছিলেন বলে জানান তিনি।

রুনা আরও জানান, সৌদি আরবে যাওয়ার জন্য দালালের মাধ্যমে প্রতারিত হন। সেখানে নিয়োগকর্তাও তার সঙ্গে প্রতারণা করেন। পরে বিচার চাইতে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসে গেলে সেখানে লোকমান নামে একজন স্টাফ বিয়ের প্রলোভন দেখিয়ে তার সঙ্গে প্রতারণা করেন। সব মিলিয়ে বেঁচে থাকার অবলম্বন ছিল না বলেই আত্মহত্যার চেষ্টা করেছিলেন বলে জানান তিনি।

এদিকে, আত্মহত্যা চেষ্টার ঘটনায় রুনা লায়লার বিরুদ্ধে মামলা করে বিমানবন্দর থানা পুলিশ। এ ঘটনায় জড়িত অভিযোগে রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের চার কর্মচারী মো. লোকমান, মো. গোলাম, মো. ফাহাত ও মো. মেহেদী হাসানকেও আসামি করা হয়।

সারাবাংলা/জেএ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন