বিজ্ঞাপন

ছেলের সমাধির পাশে সমাহিত রমা চৌধুরী

September 3, 2018 | 8:42 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পোপাদিয়া গ্রামে জন্মভিটায় ছেলের সমাধির পাশে সমাহিত হয়েছেন ‘একাত্তরের জননী’খ্যাত লেখিকা রমা চৌধুরী। নিজ গ্রামের অগণিত মানুষ শোক ও শ্রদ্ধায় বিদায় দিয়েছেন এই মহীয়সী নারীকে। গ্রামের বাড়িতে আরও একবার রাষ্ট্রীয় সম্মান জানানোর পর তাকে সমাধিস্থ করা হয়েছে।

সোমবার (৩ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে রমা চৌধুরীকে ছেলে দীপংকর টুনুর সমাধির পাশে সমাহিত করা হয়। তবে এর আগে ধর্মীয় অনুশাসন অনুযায়ী মুখাগ্নি সম্পন্ন করেন তার একমাত্র জীবিত ছেলে জহর চৌধুরী।

বিজ্ঞাপন

প্রায় তিন দশক ধরে রমা চৌধুরীর দেখভাল করা তার বইয়ের প্রকাশক আলাউদ্দিন খোকন সারবাংলাকে বলেন, গ্রামের বাড়িতেও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়েছে। জেলা পুলিশ গার্ড অব অনার দিয়েছে। বিভিন্ন সংগঠন শ্রদ্ধা জানানোর পর ধর্মীয় রীতি সম্পন্ন করে দিদিকে (রমা চৌধুরী) সমাহিত করা হয়েছে।

খোকন জানান, হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী শবদেহ পোড়ানোতে বিশ্বাস ছিল না রমা চৌধুরীর। মৃত্যুর আগে তিনি সমাহিত হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন।

এর আগে, সোমবার (৩ সেপ্টেম্বর) ভোর ৪টা ৪০ মিনিটে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন রমা চৌধুরীর জীবনাবসান ঘটে। বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে গত জানুয়ারি থেকে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

বিজ্ঞাপন

সোমবার সকালে রমা চৌধুরীর মরদেহ চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। সেখানে সর্বস্তরের মানুষের পক্ষ থেকে সম্মাননা জানানো হয়। রাষ্ট্রীয় সম্মাননার পর তার মরদেহ নেওয়া হয় তিন দশকেরও বেশি সময়ের স্মৃতিবিজড়িত নগরীর চেরাগি পাহাড়ের লুসাই ভবনের সামনে।

সেখানে আরেক দফা শ্রদ্ধা জানানোর পর রমা চৌধুরীর মরদেহ গ্রামের বাড়িতে নেওয়া হয়।

সারাবাংলা/আরডি/টিআর

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন