বিজ্ঞাপন

দণ্ডিত দুই রয়টার্স সাংবাদিকের মুক্তি চেয়েছেন মাইক পেন্স 

September 5, 2018 | 12:11 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মিয়ানমারে কারাদণ্ড পাওয়া রয়টার্স সাংবাদিক ওয়া লোন (৩২) ও কিয়াও সোয়ে’র(২৮) মুক্তি দাবি করেছেন। মঙ্গলবার(৪ সেপ্টেম্বর) মাইক পেন্স মিয়ানমার সরকারের প্রতি এই আহ্বান জানান বলে খবর প্রকাশ করেছে রয়টার্স।

পেন্স এক টুইটার বার্তায় জানান, দায়িত্ব পালনরত অবস্থায় মিয়ানমারের গণহত্যা বিষয়ে সংবাদ প্রকাশের জন্য রয়টার্স দুই সাংবাদিককে ৭ বছরের জেল দেওয়ার বিষয়টি গভীরভাবে সমস্যাপূর্ণ।

মিয়ানমারে উপনিবেশিক আমলের রাষ্ট্রের গোপনীয়তা আইন ও ‘ত্রুটিপূর্ণ বিচারব্যবস্থার’ বিরুদ্ধে কথা বলা ব্যক্তিদের মধ্যে মাইক পেন্স সবচেয়ে প্রভাবশালী মার্কিন কর্মকর্তা।

বিজ্ঞাপন

পেন্স আরও বলেন, মানবাধিকার লঙ্ঘন ও গণহত্যার তথ্য উন্মোচনের জন্য সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোয়ের প্রশংসা পাওয়া উচিত কারা বরণ নয়। শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠায় ধর্ম ও গণমাধ্যমের স্বাধীনতা জরুরি।

এর আগে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, ঐ দুই সাংবাদিকের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের আরও জোরালো বক্তব্য রাখা উচিত। তিনি আরও বলেন, সত্য বলার জন্য তারা কারা বরণ করছেন।

এদিকে দণ্ড পাওয়া সাংবাদিকদের স্ত্রী’রা তাদের স্বামীকে নির্দোষ বলে দাবি করছেন। তাদের মুক্তি দিয়ে পরিবারের সাথে মিলিত হবার সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত বছরের আগস্টে মিয়ানমারের ইন-দীন গ্রামে ১০ রোহিঙ্গাকে হত্যার ঘটনা নিয়ে রয়টার্সের দুই সাংবাদিক তথ্য সংগ্রহ করছিলেন। এ বিষয়ে ইয়াঙ্গুনের একটি রেস্টুরেন্টে গত ১২ ডিসেম্বর দুই পুলিশ কর্মকর্তার সাথে তারা দেখা করতে যান। এসময় পুলিশ সদস্যরা তাদের হাতে কিছু মোড়ানো কাগজ ধরিয়ে দেয় ও গ্রেফতার করে চোখ বেঁধে গাড়িতে করে নিয়ে যায়।

স্থানীয় সময় সোমবার (৩ সেপ্টেম্বর) রাষ্ট্রের গোপনীয়তা লঙ্ঘন আইনে ওয়া লোন ও কিয়াও সোয়েকে সাত বছরের কারাদণ্ড দেয় আদালত। রায় ঘোষণায় বিচারক লউইন বলেন, অভিযুক্তরা রাষ্ট্রের ক্ষতি করতে চেয়েছিল। তাই রাষ্ট্রের গোপনীয়তা লঙ্ঘন আইন অনুসারে তাদের দোষী সাব্যস্ত করা হলো। তবে, সাংবাদিকরা তাদের ওপর আনীত অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছেন।

সারাবাংলা/এনএইচ

আরও পড়ুন:
মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের ৭ বছর কারাদণ্ড

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন