বিজ্ঞাপন

জনপ্রতিনিধিদের জনগণের সেবক হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

September 5, 2018 | 12:44 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : স্থানীয় সরকার নির্বাচনে বিজয়ী জনপ্রতিনিধিরা যে দলেরই হোন না কেন তাদের জনগণের সেবক হিসেবে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৫ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে শাপলা হলে রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নব-নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, জনগণ যখন ভোট দিয়ে নির্বাচিত করে, স্বাভাবিকভাবে তখন আমরা জনগণের সেবক হয়ে যাই। নবনির্বাচিত রাসিক ও সিসিক মেয়র এবং কাউন্সিলদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা যে দলেই করেন না কেন, আপনাদের সব সময় মাথায় এটাই রাখতে হবে, জনগণের সেবক হিসেবে কাজ করতে হবে। আমরা বাজেট সাত গুণ বৃদ্ধি করেছি। এই বাজেট আমরা দিচ্ছি ব্যাপকভাবে দেশের উন্নয়নের জন্য। মানুষের মৌলিক চাহিদাগুলো একে একে পূরণ করে দিচ্ছি। গ্রামের তৃণমূল পর্যন্ত আমরা মানুষের কাছে পৌঁছে গেছি।’

বিজ্ঞাপন

স্থানীয় সরকার খাতে বাজেট দেওয়ার জন্য দল-মত নির্বিশেষে বাজেট দেওয়ার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘আমরা যখন অর্থ বরাদ্দ দেই, আমরা যখন কাজ দেই, আমরা যখন প্রকল্প নেই তখন কোন দল আছে, না আছে সেটা আমি দেখি না, জনগণের কতটুকু উপকার হবে, জনগণ কী পাবে সেটাই বিবেচনা করি। আর সেটা বিবেচনা করি বলেই উন্নয়নের ছোঁয়াটা মানুষের দোরগোড়ায় পৌঁছায়। কারণ আমরা সুষম উন্নয়নে বিশ্বাস করি।’

সরকারের নীতিমালা এবং লক্ষ্যগুলো তুলে ধরে শেখ হাসিনা বলেন, গণতন্ত্র মানে জনগণের ভোটের অধিকার অর্থাৎ সাংবিধানিক অধিকার। কাজেই সেই অধিকারের প্রতি আমরা সম্পূর্ণভাবে নিবেদিত এবং আমরা চাই যে, জনগণের অধিকার জনগণের হাতেই থাকবে। ‘আমার ভোট আমি দেবো, যাকে খুশি তাকে দেবো’ এই স্লোগানটা আমারই ছিল, আপনারা জানেন। হয়ত ছোটখাট কিছু ঘটনা ঘটে কিন্তু যেখানেই কোন কিছু ঘটলে আমরা কিন্তু যথাযথ ব্যবস্থা নেই। কারণ জনগণ তাদের মৌলিক অধিকার প্রয়োগ করবে, তাদের মনমতো প্রার্থী নির্বাচিত করবে। তাদের মনমতো সরকার নির্বাচিত করবে, যোগ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা আরো বলেন, ‘আমি আশা করি, যে সরকারেই আসবে শুধু নিজেকে ধনশালী সম্পদশালী করবে না, জনগণ যেন ধনশালী-সম্পদশালী হয় সেদিকেই নিবেদিত প্রাণ হয়ে কাজ করবে। সেদিকেই দৃষ্টি দেবে। কারণ জনগণ সম্পদশালী হওয়া মানে, দেশের উন্নতি হওয়া। দেশ উন্নত হওয়া মানে আমরা সবাই উন্নত জীবন যাপন পাবো। সেটাই হচ্ছে সবথেকে বড় কথা।’

বিজ্ঞাপন

আর সেই আদর্শ নিয়ে, সেই চিন্তা নিয়ে আমরা রাষ্ট্র পরিচালনা করেন বলে জানান শেখ হাসিনা। বলেন, নিজের জন্য নয়, জনগণের জন্য জনগণের স্বার্থে। জনগণের কল্যাণ জনগণের মঙ্গলের জন্য আমরা রাজনীতি। এইটুকু বলতে চাই।

নির্বাচনী ইশতেহারে দিনবদলের ঘোষণার উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আজকে নিশ্চয়ই আপনারা উপলব্ধি করতে পারেন, সত্যিই বাংলাদেশের মানুষের জীবনের দিন বদল শুরু হয়েছে। আজকে মানুষ ক্ষুধার হাত থেকে মুক্তি পেয়েছে। দারিদ্র হ্রাস পেয়েছে। ইনশাল্লাহ এই দারিদ্র্যমুক্ত বাংলাদেশও আমরা গড়ে তুলতে পারবো।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা সাড়ে তিন বছরের মধ্যে যুদ্ধ বিধস্ত একটি দেশ গড়ে তুলে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ হিসেবে রেখে গিয়েছিলেন। আজকে আমরা সেই স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে মর্যাদা পেয়েছি। এই উন্নয়নশীল দেশ হিসেবে আমরা যে মর্যাদা অজর্ন করেছি, এটা আমাদের ধরে রাখতে হবে এবং আমাদেরকে আরও সামনের দিকে এগিয়ে যেতে হবে।

সারাবাংলা/এনআর/এসএমএন

বিজ্ঞাপন

 

 

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন