বিজ্ঞাপন

অর্থ পাচার: পাঁচ ব্যবসায়ীকে ৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

September 5, 2018 | 6:50 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দুবাইয়ে অর্থ পাচারের অভিযোগে পাঁচ ব্যবসায়ীকে ছয় ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (৫ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত তাদের জিজ্ঞাসাবাদ করা হয়।

দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে দীর্ঘ সময় ধরে তাদের জিজ্ঞাসাবাদ চলে। সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য জানান।

যে পাঁচ ব্যবসায়ী দুদকের মুখোমুখি হয়েছিলেন তারা হলেন- আরএকে পেইন্টস ও আরএকে কনজ্যুমার প্রোডাক্টসের পরিচালক কামার উজ্জামান, আরএকে পাওয়ার লিমিটেডের পরিচালক মাকসুদুল ইসলাম, আরএকে কনজ্যুমার প্রোডাক্টসের দুই পরিচালক মোহাম্মদ আমির হোসেন ও এম এ মালেক এবং রোজা প্রপার্টিজের পরিচালক আশফাক উদ্দিন আহমেদ। জিজ্ঞাসাবাদ শেষে বেরিয়ে যাওয়ার সময় তারা কোনো গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি।

বিজ্ঞাপন

এদিকে, দুপুর সাড়ে বারোটা পর্যন্ত চার ব্যবসায়ী দুদকে হাজির হয়েছিলেন। পরে রোজা প্রপার্টিজের পরিচালক আশফাক উদ্দিন আহমেদও হাজির হন।

বুধবার (৫ সেপ্টেম্বর) বিএনপি নেতা ফালুসহ যে ৯ ব্যবসায়ীকে দুদকে হাজির হতে বলা হয়েছিল তাদের মধ্যে চার ব্যবসায়ী দুদকে হাজির হয়নি। ফালুর হাজির না হওয়া প্রসঙ্গে তার ছেলে রোজা প্রপার্টিজের পরিচালক আশফাক উদ্দিন আহমেদ দুদককে জানিয়েছে তার বাবা দেশের বাইরে থাকায় দুদকে হাজির হতে পারেনি। তবে তারা এ বিষয়ে দুদকে কোন চিঠি বা লিখিত দেয়নি।

দুদকের ডাকে সাড়া না দেয়া চার ব্যবসায়ী হলেন- বিএনপি নেতা মোসাদ্দেক আলী ফালু, আরএকে পেইন্টসের পরিচালক শায়লিন জামান আকবর, আরএকে সিরামিকসের স্বতন্ত্র পরিচালক ফাহিমুল হক এবং স্টার সিরামিকসের পরিচালক প্রতিমা সরকার।

বিজ্ঞাপন

এর আগে, গত ৩ সেপ্টেম্বর দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের সই করা এক চিঠিতে ফালুসহ ৯ ব্যবসায়ীকে ৫ সেপ্টেম্বর দুদকে হাজির হতে বলা হয়। তারও আগে, মোসাদ্দেক আলী ফালুকে গত ১৪ আগস্ট তলব করা হলে তিনি তার প্রতিষ্ঠানের মাধ্যমে সময়ের আবেদন করেন। ওই আবেদনের প্রেক্ষিতে নতুন সময় দেয় দুদক। তবে নতুন চাইলেও আজও তিনি দুদকে হাজির হননি।

ফালুসহ তাদের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ৮০ লাখ মার্কিন ডলারের সম পরিমাণ অর্থ দুবাইয়ে পাচারের অভিযোগ রয়েছে।

সারাবাংলা/ইএইচটি/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন