বিজ্ঞাপন

ট্রাম্পের ওপর বিশ্বাস বদলায়নি কিমের

September 6, 2018 | 9:02 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর বিশ্বাস অটুট রয়েছে বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এমনকি ট্রাম্পের প্রথম মেয়াদেই তিনি কোরীয় উপকূলকে পরমাণু অস্ত্রমুক্ত করতে চান বলে দেশটির সরকারি সূত্রে জানানো হয়েছে। খবর বিবিসি।

উল্লেখ্য, গত জুন মাসে সিঙ্গাপুরে ঐতিহাসিক ট্রাম্প-কিম বৈঠকে দুই নেতা পারমাণবিক চুক্তিতে সই করেন। অস্পষ্ট সেই চুক্তিতে উত্তর কোরিয়াকে পরমাণু নিরস্ত্রীকরণ এর কথা বলা হলেও কোন সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। অনেকে অভিযোগ করছেন, কিম জং উন ছলচাতুরীর আশ্রয় নিচ্ছেন। তিনি উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র নিরোধে গ্রহণযোগ্য কোন পদক্ষেপ নিচ্ছেন না।

তবে চুক্তি বাস্তবায়নে কিম আন্তরিক বলেই পিয়ংইয়ং সফর করে আসা দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউই ইয়ং মন্তব্য করেছেন। তিনি বলেন, কিম জানিয়েছেন দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠায় দক্ষিণ কোরিয়ার সাথে কাজ করতে চান। তবে তার (কিমের) ইচ্ছার ব্যাপারে বিশ্ব সম্প্রদায়ের সন্দেহের কারণে কিম হতাশাব্যক্ত করেন। কোরীয় দেশ দুটি পারস্পরিক সহায়তা বৃদ্ধি অব্যাহত রাখবে বলেও উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমে বলা হচ্ছে।

বিজ্ঞাপন

পিয়ংইয়ং এ আগামী ১৮-২০ সেপ্টেম্বর উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন আলোচনায় বসার কথা রয়েছে। সেখানে তারা পরমাণু অস্ত্র নিরোধে সম্মত হবেন বলে আশা করা হচ্ছে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন, উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চুক্তিতে মধ্যস্থতার ভূমিকা পালন করবেন বলে বিভিন্ন গণমাধ্যমের সূত্রে জানানো হয়। গত এক দশকের মধ্যে কোন দক্ষিণ কোরিয়ার নেতার এটাই হবে প্রথম পিয়ংইয়ং সফর।

ইতোমধ্যে, ট্রাম্প বেশ কয়েকবার টুইটারে জানিয়েছেন, উত্তর কোরিয়ার সাথে হওয়া পরমাণু চুক্তির অগ্রগতিতে তিনি সন্তুষ্ট নন। এজন্য চীন প্রভাবকের ভূমিকা পালন করছেন বলে ট্রাম্প জানান। তবে কিমের সাথে তার সুসম্পর্কের কথা ট্রাম্প কখনো গোপন করনেনি!

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
আরও পড়ুন:
উত্তর কোরিয়ায় দূত পাঠাবে দক্ষিণ কোরিয়া

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন