বিজ্ঞাপন

রেলের দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে শাস্তির সুপারিশ

September 6, 2018 | 9:44 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বাংলাদেশ রেলওয়েকে আধুনিক, সেবামূলক ও লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত করার লক্ষ্যে প্রয়োজনীয় জনবল নিয়োগের জন্য সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এ ছাড়া রেলওয়েকে অলাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার জন্য দায়ী দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নেওয়ার জন্য জোর সুপারিশ করা হয় বলে বৈঠকের একটি সুত্র এ তথ্য জানায়।

আজ বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) দশম জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪৮তম বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটি সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, মো. সিরাজুল ইসলাম মোল্লা এবং মোহাম্মদ নোমান বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ ছাড়া বৈঠকে রেলওয়ের বিদ্যুৎ ব্যবহারের অনিয়ম দূর করতে এবং অবৈধ বিদ্যুৎ সংযোগ বন্ধ করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে কমিটি সুপারিশ করা হয় বৈঠকে। ঈদের সময় রেলওয়ের টিকেট বিক্রিতে কালোবাজারীর সঙ্গে কর্মকর্তাদেরও জড়িত থাকায় ক্ষোভ প্রকাশ করে কমিটির সদস্যরা

বিজ্ঞাপন

বৈঠকে বাংলাদেশ রেলওয়ের বিদ্যমান জনবল কাঠামো যুগপোযোগী করার, বাংলাদেশ রেলওয়ে প্রকৌশলী বিভাগ কর্তৃক প্রকল্পের মাধ্যমে রেললাইন নির্মাণের ক্ষেত্রে প্রতি কিলোমিটারের ব্যয় এবং পাশ্ববর্তী দেশ (ভারত, ইন্দোনেশিয়া, চীন) ব্যয়ের তুলনামূলক প্রতিবেদন নিয়ে, বাংলাদেশ রেলওয়ে ক্রসিংয়ে ওভারপাস নির্মাণ এবং বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে চট্টগ্রাম শহরে রেলওয়ের সকল আবাসিক ভবনের মিটারভিত্তিক বিদ্যুৎ ব্যয় (বিদ্যুৎ কনজামশন) সম্পর্কে বৈঠকে আলোচনা করা হয়। কমিটি রেলওয়ের খরচ সাশ্রয়ের জন্য কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণের সুপারিশ করে।

এ ছাড়াও বৈঠকে উল্লেখ করা হয় যে, দশম জাতীয় সংসদে মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিগুলোর কমিটি বৈঠক অনুষ্ঠানের দিক থেকে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি ৪৮টি বৈঠক করে ২য় স্থানে রয়েছে। বর্তমান সংসদ থাকাকালীন এই কমিটি ৫০টি বৈঠক সম্পন্ন করবে বলে আশা প্রকাশ করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন