বিজ্ঞাপন

আসছে বঙ্গবন্ধুর লেখা তৃতীয় বই ‘নয়া চীন ভ্রমণ’

September 7, 2018 | 10:59 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

বাংলা একাডেমির উদ্যোগে প্রকাশিত হতে যাচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তৃতীয় বই ‘নয়া চীন ভ্রমণ’। আগামী অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী দিন থেকেই সাধারণ পাঠকেরা তা সংগ্রহ করতে পারবেন বলে আশা প্রকাশ করছেন একাডেমি কর্তৃপক্ষ।

‘নয়া চীন ভ্রমণ’ বইটি একইসঙ্গে ইংরেজি ভাষাতেও প্রকাশ পাবে। বইটি ইংরেজিতে ভাষান্তরিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক ফকরুল আলম। এর আগেও, বঙ্গবন্ধুর লেখা দ্বিতীয় বই এবং বাংলা একাডেমি প্রকাশিত ‘কারাগারের রোজনামচা’ বইটিরও ইংরেজি ভাষান্তর করেছিলেন তিনি।

বঙ্গবন্ধুর ‘নয়া চীন ভ্রমণ’ বইটির প্রথম প্রকাশে ২০ হাজার কপি ছাপা হবে। বইটি সম্পাদনার দায়িত্বে নিয়োজিত বাংলা একাডেমির মহাপরিচালক ও লোক গবেষক অধ্যাপক শামসুজ্জমান খান জানান, বঙ্গবন্ধু চীন সফর করেছিলেন। ওই সফরের উপর তিনি ডায়েরি লিখেছিলেন। সেই ডায়েরির লেখাগুলোর সংকলনই হচ্ছে ‘নয়া চীন ভ্রমণ’ বইটি।

বিজ্ঞাপন

বইটির প্রকাশনার কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। তিনি বলেন, বইটির গ্রন্থস্বত্ব পাবে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’। ভূমিকা লিখছেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কাছ থেকে ভূমিকা লেখা পাওয়া গেলেই বইটির ছাপার কাজ সম্পন্ন হবে।

বইটির প্রকাশক বাংলা একাডেমির গবেষণা, সংকলন ও অভিধান বিভাগের পরিচালক মোবারক হোসেন জানান, বইটি প্রকাশের কাজ অনেক দূর এগিয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যেই প্রকাশনার কাজ শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিজ্ঞাপন

এর আগে, ঢাকার প্রকাশনা সংস্থা ইউপিএল থেকে প্রকাশিত হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম বই ‘অসমাপ্ত আত্মজীবনী’। এরপর তার দ্বিতীয় বই ‘কারাগারের রোজনামচা’ প্রকাশ করে বাংলা একাডেমি।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন