বিজ্ঞাপন

ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য সরকারি চাকরিতে কোটা বহাল রাখার দাবি

September 7, 2018 | 4:16 pm

।।স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: বাংলাদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠী তথা আদিবাসীদের জন্য সরকারি চাকরিতে কোটা বহাল রাখার দাবি জানিয়েছে ঢাকার সকল ক্ষুদ্র নৃগোষ্ঠী তথা আদিবাসী জনগণ। শুক্রবার (০৭সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

উল্লেখ্য, কোটাপ্রথা সংস্কারের দাবিতে আন্দোলনের প্রেক্ষিতে সরকার কোটাপ্রথা বিলোপ করতে পারে এমন আশঙ্কায় করছে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী তথা আদিবাসী জনগণ।

উক্ত মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি বাংলাদেশ স্বল্পোন্নত দেশের পর্যায় থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। অগ্রগতির এই ধারা অব্যাহত রাখতে হলে দেশের সব উন্নয়ন কর্মকাণ্ডে সর্বস্তরের জনগণের অংশগ্রহণ জরুরি। দেশের কোনও অঞ্চলের বা অংশের জনগণকে পশ্চাৎপদ রেখে এই লক্ষ্য অর্জন করা সম্ভব নয়। কাজেই সামগ্রিক জাতীয় উন্নয়নের প্রয়োজনেই দেশের ক্ষুদ্র জাতিসত্তার জনগণকেও মূলধারার কর্মকাণ্ডে সমানভাবে ও সমমর্যদায় সম্পৃক্ত করতে হবে। সরকারি চাকরি এবং পড়ালেখার জন্য ক্ষুদ্র জাতিগোষ্ঠীকে কোটা সুবিধা দিতে হবে। তাদেরকে কোটার সুযোগ-সুবিধা না দেওয়াটা তাদের প্রতি সরকারের বৈষম্য যা জীবনযাত্রাকে হুমকির মুখে ফেলে দেওয়ার সামিল।

বিজ্ঞাপন

বক্তারা আরও বলেন, ক্ষুদ্র জাতিসত্তা তথা ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য চাকরিতে অন্তত পূর্বের হারে ৫ শতাংশ আসন সংরক্ষিত রাখতে হবে ও তা যথাযথভাবে প্রয়োগ করতে হবে। সেই সঙ্গে ক্ষুদ্র জাতিসত্তার সরকারি চাকরিতে নিয়োগের বিশেষ ব্যবস্থাটি যেন বিধিবদ্ধ এবং প্রাতিষ্ঠানিক হয় অর্থাৎ সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, পরিষদীয়, কর্পোরেশন, সরকারি ব্যাংক-বীমায় নিয়োগের ক্ষেত্রে যেন একই নিয়ম প্রযোজ্য হয় তা নিশ্চিত করতে হবে। অর্থের অভাবে মেধাবী ছাত্রছাত্রী যেন শিক্ষালাভ থেকে বঞ্চিত না হয় সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

মানববন্ধনে বাংলাদেশ স্টুডেন্টস ইউনিয়ন(সাসু) এর সাবেক সভাপতি দুলাল এস টুডু, সুবোধ এম বাস্কে, উত্তরবঙ্গ সান্তাল ফোরামের সাধারণ সম্পাদক প্রভাত টুডু, আদিবাসী সংস্কৃতি চর্চা কেন্দ্রের সভাপতি উৎপল হাঁসদা, অ্যাডভোকেট প্রমিলা টুডু, আদিবাসী সংস্কৃতি চর্চা কেন্দ্র উৎপল হাসদা প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এআই/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন