বিজ্ঞাপন

মিশরে মুসলিম ব্রাদারহুডের ৭৫ নেতাকর্মীর মৃত্যুদণ্ড

September 9, 2018 | 9:29 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মিশরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে ক্ষমতাচ্যুত করেছিল সেনাবাহিনী। প্রতিবাদে তার দল মুসলিম ব্রাদারহুড সমর্থকরা কায়রোর রাব্বা আদাওইয়া স্কয়ারে অবস্থান ধর্মঘট পালন করে। এসময় নিরপত্তারক্ষীদের সঙ্গে তাদের সংঘর্ষ হয় ও হতাহতের ঘটনা ঘটে। সরকারের পক্ষ থেকে প্রথমে ৪০ জন নিরাপত্তা বাহিনীর সদস্যের মৃত্যুর কথা বলা হলেও পরে নিহতের সংখ্যা ৮ বলে দাবি করা হয়। সেই সহিংসতার ঘটনায় শনিবার (৮ সেপ্টেম্বর) ৭৫ জন আন্দোলনকারীকে মৃত্যুদণ্ড দিয়েছে মিশরের একটি আদালত। খবর বিবিসি।

একইসঙ্গে ৪৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়াসহ মোট ৭০০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। এরমধ্যে নিষিদ্ধ মুসলিম ব্রাদারহুডের শীর্ষস্থানীয় নেতা এবং সাংবাদিকও রয়েছেন। রায় ঘোষণার সময় আদালত বলেন, অভিযুক্তরা সশস্ত্র ছিলো ও সহিংসতা ছড়াচ্ছিলো।

বিজ্ঞাপন

তবে এই রায়কে ‘অন্যায্য’ বলে আখ্যা দিয়েছে অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল ও বিভিন্ন মানবাধিকার সংগঠন। হিউম্যান রাইটস ওয়াচ দাবি করছে, ওই আন্দোলনে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ৮১৭ জন আন্দোলনকারীকে হত্যা করলেও তাদের কোন সাজা দেওয়া হয়নি।

উল্লেখ্য, মিশরের বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি আন্দোলনের ওই সময় দেশটির সেনা প্রধানের দায়িত্ব পালন করছিলেন।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
আরও পড়ুন:
মিশরে পাঁচশ’র বেশি ওয়েবসাইট বন্ধ, ইন্টারনেট ব্যবহারে কড়াকড়ি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন