বিজ্ঞাপন

সুইডেন নির্বাচন: প্রাধান্য পাচ্ছে অভিবাসন ইস্যু

September 9, 2018 | 11:32 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

সুইডেনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। রোববারের (৯ সেপ্টেম্বরের) এই নির্বাচনে প্রাধান্য পাচ্ছে অভিবাসী ইস্যু। দেশটির উগ্র ডানপন্থী ন্যাশনালিস্ট সুইডিশ ডেমোক্রেটস (এসডি) পার্টি অভিবাসন বিরোধী সুর তুলে দেশটিতে ভালো জনসমর্থন আদায় করেছে। ধারণা করা হচ্ছে ২০১০ সালে পার্লামেন্টে প্রবেশ করে এই দলটি ২০ শতাংশ ভোট পেতে পারে। তাই এ নিয়ে দুশ্চিন্তা বেড়েছে ক্ষমতায় থাকা সোস্যাল ডেমোক্রেটদের।

তবে সোস্যাল ডেমোক্রেটস অথবা ন্যাশনালিস্ট সুইডিশ ডেমোক্রেটস (এসডি) কেউই একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলে বিভিন্ন জরিপে বলা হচ্ছে। প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন, হঠাৎ জনপ্রিয়তা পাওয়া এসডি পার্টির ওপর ‘চরমপন্থার’ অভিযোগ আনছেন এবং ভোটারদের বলছেন তাদের (এসডি) ভোট দেওয়াটা হবে বিপজ্জনক। লোফভেন বলেন, সুইডেনকে অন্ধকার শক্তি গ্রাস করেছে। ঘৃণা কাজে লাগিয়ে লোকদের উত্তেজিত করা হচ্ছে।

তবে এসডি পার্টির নেতা জেইমি একসন বলেছেন, শুধু অভিবাসী ইস্যু নয় অন্যান্য ইস্যুতেও সুইডেন রক্ষণশীল অবস্থা বজায় রাখে। তাই কম অভিবাসীকে আশ্রয় দেওয়া ইউরোপের অন্যান্য দেশের মতো খুব সাধারণ রাজনীতি হিসেবেই বিবেচনা করতে হবে।

বিজ্ঞাপন

সুইডেনের অর্থনৈতিক প্রবৃদ্ধি বেশ ভালো হলেও স্বাস্থ্য সেবা, গৃহায়ণ ও অন্যান্য নাগরিক সুবিধা নিয়ে সুইডিশদের অভিযোগ রয়েছে। এর জন্য অভিবাসীদের দায়ী করা হচ্ছে।  উল্লেখ্য, ২০১৫ সালে সুইডেন ১ লক্ষ ৬৩ হাজার অভিবাসীকে আশ্রয় দেয়। যা মাথাপিছু হিসেবে ইউরোপে সর্বোচ্চ। সেই সাথে দেশটিতে বেড়েছে বন্দুকযুদ্ধ ও গোলাগুলির সংখ্যা। এসব বিষয়ে সুইডিশরা বেশ চিন্তিত।

স্থানীয় সময় সকাল ৮ টা থেকে ভোট গ্রহণ শুরু হবে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন