বিজ্ঞাপন

আলোকচিত্রী শহীদুল আলমের মুক্তি দাবিতে সমাবেশ

September 9, 2018 | 9:58 pm

।। বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ।।

বিজ্ঞাপন

ঢাবি: আলোকচিত্রী শহীদুল আলম ও নিরাপদ সড়কের দাবিতে আটকৃত মারুফ-আশাফসহ অন্যান্য শিক্ষার্থীদের মুক্তি দাবি করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকরা।

আজ রোববার (৯ সেপ্টেম্বর) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘গণতন্ত্র মুক্তি পাক’ ব্যানারে আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। সেখানে সমাবেশের পাশাপাশি প্রতিবাদী গান, পথ নাটক ও গ্রাফিতি এঁকেও প্রতিবাদ জানানো হয়।

সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, ‘যারা আমাদের মর্যাদাকে ভূলন্ঠিত করতে চায়, তাদের বিরুদ্ধে আমাদের সর্বোচ্চ প্রতিবাদ। শহীদুল আলমকে যেভাবে গ্রেফতার, রিমান্ডের নামে নির্যাতন করা হয়েছে, তা শুধু বাংলাদেশেই সম্ভব হয়েছে। জামিনে মুক্তি পাওয়া যেকোনো নাগরিকের অধিকার। অথচ সেই জামিনকে আটকে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। সরকার ভাবছে, ভয় দেখিয়ে সবাইকে ঘরে রাখতে পারবে। কিন্তু জনগণ যদি ঘর থেকে বেরিয়ে আসে, তাহলে আপনাদের অবস্থা পূর্ববর্তী স্বৈরাচারী সরকারের চেয়ে ভয়াবহ হবে। বাংলাদেশের যে শাসনব্যবস্থা দেখতে পাচ্ছি সেটা নতুন কিছু দিতে পারবে না। এই শাসন ব্যবস্থাই যারাই গিয়েছে তারাই স্বৈরাচারী হতে চেয়েছে। ফলে এই শাসনব্যবস্থাকে বদল করতে হবে।’

বিজ্ঞাপন

বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সংসদের সভাপতি গোলাম মোস্তফা বলেন, ‘অন্যায়ের বিরুদ্ধে যেই প্রতিবাদ করছে, তাকেই গ্রেফতার করে নির্যাতন করা হচ্ছে। শহীদুল আলম গণতন্ত্রের পক্ষে ছিলেন। তাকে আটক করে রিমান্ডের নামে নির্যাতন করা হচ্ছে। আমরা অবিলম্বে তার মুক্তি চাই।’

সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজীম উদ্দীন খান, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক রুশাদ ফরিদী, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দীসহ অনেকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/কেকে/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন