বিজ্ঞাপন

সড়কে শৃঙ্খলা ফেরাতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কমিটি গঠন

September 10, 2018 | 2:20 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা আনতে এবং যানজট নিরসনে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। কমিটির আহ্বায়ক করা হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে।

কমিটির অন্য সদস্যরা হলেন- ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্যানেল মেয়র, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) চেয়ারম্যান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যান, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

কমিটির কার্যবিবরণীতে বলা হয়েছে, ঢাকা মহানগরীর যানজট নিরসনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক যে পদক্ষেপগুলো নিয়েছিলেন সেগুলো বিবেচনায় নিয়ে কার্যক্রম গ্রহণ করা, সংশ্লিষ্টদের মাধ্যমে বাস রুট রেশনালাইজেশন (করণীয়-নিরসন) ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন, রোডম্যাপসহ সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন করা, এসব বিষয়ের সঙ্গে জড়িত অন্যান্য কার্যক্রম গ্রহণ করা এবং কমিটির কার্যক্রম প্রধানমন্ত্রীর কার্যালয়, স্থানীয় সরকার বিভাগ ও সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগকে নিয়মিত অবহিত করতে হবে। তবে কমিটির ওপর অর্পিত দায়িত্ব বাস্তবায়ন, তদারকি ও সমন্বয়ের ক্ষেত্রে যে কাউকে নিয়োজিত করতে পারবে।

বিজ্ঞাপন

এর আগে, রাষ্ট্রপতির আদেশে সড়কে শৃঙ্খলা ফেরাতে বাস রুট রেশনালাইজেশন (করণীয়-নিরসন) ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন এবং এ সংক্রান্ত কার্যক্রম সমন্বয়ের জন্য একটি কমিটি করার প্রজ্ঞাপন জারি করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান।

সারাবাংলা/এসএইচ/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন